বাংলা নিউজ > ঘরে বাইরে > বাধা পেলেও থামবে না ভারত, আফগানিস্তানে নিজের লোকেদের পাশে থাকার অঙ্গীকার মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বাধা পেলেও থামবে না ভারত, আফগানিস্তানে নিজের লোকেদের পাশে থাকার অঙ্গীকার মোদীর

  • যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান থেকে যেকোনও মূল্যে সকল ভারতীয়কে দেশে ফেরানো হবে বলে প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান থেকে যেকোনও মূল্যে সকল ভারতীয়কে দেশে ফেরানো হবে বলে প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শত বাধাতেও ভারতকে থামানো যাবে না বলে জানিয়ে দেন প্রধানমন্ত্রী। শনিবার জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের ১০২তম বর্ষপূর্তিতে ভাষণ দেওয়ার সময় আফগানিস্তানে থাকা ভারতীয়দের অভয় প্রদান করেন মোদী।

এদিন প্রধানমন্ত্রী বলেন, 'আজ বিশ্বে যেকোনও প্রান্তে যদি কোনও ভারতীয় সমস্যার সম্মুখীন হয়, তাহলে ভারত নিজের সর্বশক্তি দিয়ে তাঁর পাশে দাঁড়াবে। তা সে করোনার চ্যালেঞ্জ হোক বা আফগানিস্তানের সমস্যা। বিশ্ব আমাদের কাজ ধারাবাহিক ভাবে দেখেছে। আফগানিস্তান থেকে বহু ভারতীয়কে ইতিমধ্যেই অপারেশন দেবী শক্তির মাধ্যমে দেশে ফেরানো হয়েছে। অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। সেখানে পরিস্থিতি খুব কঠিন।'

এর আগে শুক্রবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছিলেন, আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে আনাই ভারত সরকারের প্রাথমিক লক্ষ্য। তাছাড়া সেই সমস্ত আফগানদেরও পাশে থাকবে ভারত, যাঁরা এই পরিস্থিতিতে ভারতের পাশে ছিলেন। অরিন্দম বাগচি জানান, ভারত এখনও পর্যন্ত সাড়ে পাঁচশো জনকে আফগানিস্তান থেকে উদ্ধার করে এনেছে। তাঁদের অনেককে আনা হয়েছে সরাসরি কাবুল থেকে। যাঁদের উদ্ধার করা হয়েছে, তাঁদের মধ্যে ২৬০ জন ভারতীয়।

অরিদ্ম বাগচি জানান, জানিয়েছেন, যে সমস্ত ভারতীয়রা আফগানিস্তান থেকে ফিরতে চেয়েছেন, তাঁদের বেশিরভাগকেই ফিরিয়ে আনা হয়েছে। এছাড়া আরও অনেক ভারতীয়কে অন্য দেশের সহায়তায় উদ্ধার করা হয়েছে বলে অরিন্দম বাগচি জানিয়েছেন। সেই কারণে মার্কিন যুক্তরাষ্ট্র, তাজাকিস্তানের মতো দেশের সঙ্গে ভারতীয় বিদেশমন্ত্রক সব সময় যোগাযোগ রেখে চলেছে।

বন্ধ করুন