বাংলা নিউজ > ঘরে বাইরে > নীরব-বিজয়ের প্রত্যর্পণ নিয়ে তত্পর স্বয়ং মোদী, ভার্চুয়াল বৈঠকে জনসনের কাছে আবেদন
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক (ছবি সৌজন্যে পিটিআই)

নীরব-বিজয়ের প্রত্যর্পণ নিয়ে তত্পর স্বয়ং মোদী, ভার্চুয়াল বৈঠকে জনসনের কাছে আবেদন

  • ভারত-যুক্তরাজ্য ভার্চুয়াল বৈঠকে নীরব মোদী এবং বিজয় মাল্যের দেশে প্রত্যর্পণ প্রসঙ্গ তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারত-যুক্তরাজ্য ভার্চুয়াল বৈঠকে নীরব মোদী এবং বিজয় মাল্যের দেশে প্রত্যর্পণ প্রসঙ্গ তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর্থিক দুর্নীতির সঙ্গে যুক্ত এই দুই ব্যবসায়ীকে দেশে ফেরানোর প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে আবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিদেশ মন্ত্রকের পশ্চিম ইউরোপ সম্পর্কিত যুগ্ম সচিব এই বিষয়ে বলেন, 'তাঁরা অর্থনৈতিক অপরাধীদের প্রত্যর্পণ নিয়ে আলোচনা করেছেন এবং প্রধানমন্ত্রী (মোদী) বলেছেন যে বিচারের জন্য শীঘ্রই অর্থনৈতিক অপরাধীদের ভারতে ফেরত পাঠানো উচিত।'

উল্লেখ্য, গতমাসে নীরব মোদীক ভারতে পাঠানোর নির্দেশে সই করেছিলেন ব্রিটিশ স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল। ভারতে ফিরে আসার বন্দোবস্ত প্রায় পাকা হয়ে গিয়েছিল তাঁর জন্য। তবে চলতি মাসেই প্রত্যর্পণের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার অনুমতি চান নীরব মোদী।

ভারতে প্রত্যর্পণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর অনুমতি চেয়ে ব্রিটেনের হাইকোর্টে আবেদন জানিয়েছেন নীরব মোদী। তাই ভারতে ফেরা পিছিয়ে যায় তাঁর। উল্লেখ্য, ভারতের পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কয়েক কোটি টাকা তছরুপের মামলায় অভিযুক্ত নীরব ভারত থেকে পালিয়ে ব্রিটেনে আত্মগোপন করেছিলেন।

এদিকে অপর এক হাইপ্রোফাইল পলাতক বিজয় মাল্যকে দেশে ফেরাতে মরিয়া ভারত। তবে তাঁর প্রত্যর্পণ এখনই সম্ভব নয়। এখনও কিছু আইনি জটিলতা রয়েছে। গত বছরই তাঁর দেশে আসার কথা থাকলেও বিজয়কে ফএরাতে পারেনি ভারত। 

 

বন্ধ করুন