বাংলা নিউজ > ঘরে বাইরে > 'তিন মাস অন্তর গ্রামে যেতেন মুসলিম বিক্রেতা', আলিগড়ে পুরনো গল্প শোনালেন মোদী
নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য এএনআই)
নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য এএনআই)

'তিন মাস অন্তর গ্রামে যেতেন মুসলিম বিক্রেতা', আলিগড়ে পুরনো গল্প শোনালেন মোদী

রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। ৯২ একর জমিতে এই বিশ্ববিদ্যালয় তৈরি হবে।

‌যে আলিগড় একটা সময়ে বাড়ি ও দোকানে সুরক্ষার ব্যবস্থা নিত, সেই আলিগড়ই একুশ শতকে দেশের সীমান্তের সুরক্ষার দায়িত্ব নেবে। বুধবার আলিগড়ে একটি বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস অনুষ্ঠানে এসে এই কথাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উত্তরপ্রদেশের আলিগড়ে প্রতিরক্ষা সংক্রান্ত শিল্প তালুক তৈরি হতে চলেছে, যেখানে বিভিন্ন অস্ত্রশস্ত্র, ড্রোন তৈরি হবে। সেই প্রসঙ্গ তুলেই প্রধানমন্ত্রী জানান, ‘‌আলিগড় একটা সময়ে সারা দেশে তালার জন্য খুব বিখ্যাত ছিল। একটা সময়ে দেশের মানুষের বাড়ি ও দোকান সুরক্ষিত রাখার দায়িত্ব নিয়েছিল এই আলিগড়। একুশ শতকে এই আলিগড়ই এখন দেশকে সুরক্ষিত রাখা, সীমান্তকে সুরক্ষিত রাখার দায়িত্ব দায়িত্ব নেবে।’‌ এই প্রসঙ্গে বলতে গিয়ে অতীতের কথাও টেনে আনেন প্রধানমন্ত্রী। তিনি জানান, আলিগড় থেকে মুসলিম তালা বিক্রেতা আসতেন ভাবনগরের বিভিন্ন আশেপাশের গ্রামে। যখনই আসতেন, তখনই দু'চারদিন সেখানে থাকতেন। তাঁর বাবা দামোদরদাস মোদীর সঙ্গে তাঁর খুব ভালো সম্পর্ক ছিল। আশেপাশের গ্রামে ঘুরে ঘুরে যা বিক্রি হত, সেই টাকা বাবার হাতে রেখে যেতেন। পরে যাওয়ার সময়ে বাবার কাছ থেকে টাকা নিয়ে যেতেন।

এদিন রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। ৯২ একর জমিতে এই বিশ্ববিদ্যালয় তৈরি হবে। ৩৯৫টি কলেজ এই বিশ্ববিদ্যালয়ের আওতায় থাকবে। ওয়াকিবহাল মহলের মতে, বিশ্ববিদ্যালয়ের নাম রাজা মহেন্দ্র প্রতাপের নামে রাখার পিছনে কারণ রয়েছে। জাঠ সম্প্রদায়কে নিজেদের দিকে টানার জন্যই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে বিজেপির এটা রাজনৈতিক কৌশল বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন