বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড রুখতে প্রযুক্তির ব্যবহার নিয়ে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা মোদীর
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে ফোনে কথা বললেন নরেন্দ্র মোদী
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে ফোনে কথা বললেন নরেন্দ্র মোদী

কোভিড রুখতে প্রযুক্তির ব্যবহার নিয়ে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা মোদীর

  • করোনা মোকাবিলা নিয়ে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে আলোচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা ঝড়ে নাজেহাল ভারত। ২০২০ সালের থেকেও বাজে পরিস্থিতি তৈরি হয়েছে দেশে। এই আবহে আন্তর্জাতিক মহল সাহাজ্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতের দিকে। এই পরিস্থিতিতে এবার করোনা মোকাবিলা নিয়ে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে আলোচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার ইয়োশিহিদে সুগার সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজেই টুইট করে সেকথা জানান মোদী। জানা গিয়েছে, কোভিড রুখতে কীভাবে প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা হয় সুগা ও মোদীর মধ্যে। তাছাড়া সাইবার, ডিজিটাল, ডিকার্বোনাইজেশন, স্বাস্থ্যসেবা এবং সংযোগ নিয়ে দুই দেশের একে অপরকে সহযোগিতা নিয়েও আলোচনা হয় বৈঠকে।

দুই রাষ্ট্রনায়কের কথপোকথনের পর এই বিষয়ে একটি বিবৃতি জারি করে প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে বলা হয়, কোভিড পরিস্থিতির মোকাবিলার জন্য কীভাবে ভারত ও জাপান একসঙ্গে কাজ করতে পারে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে।

প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে আরও জানানো হয়, চিকিৎসা ক্ষেত্রে যাতে দুই দেশ পরস্পরকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারে, তার উপর জোর দিয়েছেন দু’জনই। এছাড়া, উৎপাদন ও কারিগরি উন্নয়নের ক্ষেত্রে যাতে নতুন করে আরও দ্বিপাক্ষিক কর্মসূচি শুরু করা যায়, তা নিয়েও আলোচনা করেছেন দুই রাষ্ট্রনেতা।

জানা গিয়েছে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা ফেরানো এবং কোয়াড নিয়ে আলোচনা করেন সুগা ও মোদী। তাছাড়া ৫জি, সাবমেরিন কেবল, মুম্বই-আহমেদ হাই স্পিড রেল নিয়েও আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।

 

বন্ধ করুন