বাংলা নিউজ > ঘরে বাইরে > জি-২০ সম্মেলনের আগে ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করবেন মোদী
ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী মোদী (ছবি : হিন্দুস্তান টাইমস)
ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী মোদী (ছবি : হিন্দুস্তান টাইমস)

জি-২০ সম্মেলনের আগে ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করবেন মোদী

  • জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালি যাত্রা মোদীর। জানা গিয়েছে, ২৮ অক্টোবর রাতে দেশ ছাড়বেন মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রোমে দুই দিনের সফরে যাচ্ছেন। জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালি যাত্রা মোদীর। তবে জানা গিয়েছে, সম্মেলনে যোগ দেওয়ার আগে আগামী শুক্রবার ভ্যাটিকানে ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করতে পারেন মোদী। সরকারি তরফে যদিও এই বিষয়ে কোনও মন্তব্য করা হচ্ছে না। তবে জানা গিয়েছে, ২৮ অক্টোবর রাতে দেশ ছাড়বেন মোদী।

জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলা করার কৌশল নির্ধারণের জন্য সিওপি-২৬ শীর্ষ সম্মেলনে যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগোতে যাওয়ার কথা মোদীর। তার আগে প্রধানমন্ত্রী মোদী ৩০ ও ৩১ অক্টোবর জি-২০ সম্মেলনে যোগ দেবেন। তার আগেই হয়ত ভ্যাটিকানে গিয়ে পোপের সঙ্গে দেখা করতে পারেন মোদী। এদিকে উভয় সম্মেলনের সময়, বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক করার কথাও রয়েছে মোদীর। বিশেষ করে ইতালির প্রধানমন্ত্রী দ্রাঘি এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী জনসনের সঙ্গে বৈঠক করার কথা মোদীর।

জানা গিয়েছে বিদেশ সফরে প্রথমেই ইতালির রাজধানী রোমে উড়ে যাবেন মোদী। সেখানে ১৬তম জি-২০ সম্মেলনে যোগ দেবেন তিনি। এরপর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণে গ্লাসগোতে পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে ২৬তম কনফারেন্স অফ পার্টিজ-এ যোগ দেবেন তিনি। ওয়ার্ল্ড লিডারস সামিট (ডব্লিউএলএস) শীর্ষক সিওপি-২৬-এর উচ্চ স্তরের বৈঠক ১ ও ২ নভেম্বর অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে ১২০টিরও বেশি দেশের রাষ্ট্র/সরকার প্রধানরা অংশ নেবেন।

বন্ধ করুন