বাংলা নিউজ > ঘরে বাইরে > লাগবে না কোনও কার্ড, নেট ব্যাঙ্কিং - সোমবার e-RUPI চালু করবেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)

লাগবে না কোনও কার্ড, নেট ব্যাঙ্কিং - সোমবার e-RUPI চালু করবেন মোদী

বেসরকারি প্রতিষ্ঠানগুলিও ই-রুপি ব্যবস্থা নিজেরাও চালু করতে পারে। 

‌ডিজিটাল লেনদেনে আরও গতি আনতে এবার ই–রুপি ব্যবস্থা চালু করতে চলেছে মোদী সরকার। সোমবার এই ই–রুপি পেমেন্ট ব্যবস্থা চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ব্যবস্থা চালু হলে ডিজিটালে পেমেন্টের ক্ষেত্রে অনেকেই উপকৃত হবেন।

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, ই–রুপি নামে এই ডিজিটাল ব্যবস্থাটি তৈরি করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সাহায্যে এই ই–রুপি ব্যবস্থাটি চালু হয়েছে। প্রধানমন্ত্রী দফতর থেকে দেওয়া লিখিত বিবৃতিতে জানানো হয়েছে, ই-রুপি হল এক ধরনের ই-ভাউচার, যা মোবাইলের থেকেই দেখা যাবে। কোনওরকম ডেবিট কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং ছাড়াই এই ই-রুপি ব্যবস্থা চালু করা যাবে। প্রধানমন্ত্রী দফতরের তরফে স্পষ্ট জানানো হয়েছে, ই-রুপি আসলে পরিষেবাদান কারীদের সঙ্গে পরিষেবা গৃহীতার মধ্যে সম্পর্ক স্থাপন করে। এক্ষেত্রে এই পুরো পেমেন্ট ব্যবস্থাই ই-রুপির মাধ্যমে করা সম্ভব। একইসঙ্গে প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, কোনওরকম মধ্যস্থতাকারী ছাড়াই পরিষেবাদানকারীকে নির্দিষ্ট সময়ের মধ্যে পেমেন্ট করা সম্ভব হবে। জনকল্যাণমূলক পরিষেবা দান করার ক্ষেত্রে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর দফতরের তরফে আরও জানানো হয়েছে, ওষুধ সরবরাহের ক্ষেত্রে এই ই-রুপিকে ব্যবহার করা যেতে পারে। এমনকী বেসরকারি প্রতিষ্ঠানগুলিও ই-রুপি ব্যবস্থা নিজেরাও চালু করতে পারে। তাঁদের কর্মীদের সুবিধার্থে বা সামাজিক দায়দায়িত্ব পালনের জন্যও এই ই-রুপিকে ব্যবহার করতে পারে ওই বেসরকারি সংস্থা। উল্লেখ্য, প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পর থেকেই ডিজিটাল ইন্ডিয়া গড়ার কথা বলে আসছিলেন প্রধানমন্ত্রী। এবার সেই লক্ষ্যে আরও এক কদম এগোল কেন্দ্র।

বন্ধ করুন