বাড়ি > ঘরে বাইরে > প্রধান অতিথি মোদী, তৈরি রাম মন্দিরের অনুষ্ঠান কার্ড, মঞ্চে থাকবেন মাত্র ৫!
কার্ড
কার্ড

প্রধান অতিথি মোদী, তৈরি রাম মন্দিরের অনুষ্ঠান কার্ড, মঞ্চে থাকবেন মাত্র ৫!

  • অনুষ্ঠান ঘিরে সেজে উঠছে অযোধ্যা। জোরকদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

করোনাভাইরাস আবহে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের মঞ্চে মাত্র পাঁচজন থাকবেন। সেই তালিকায় আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরআরএস) প্রধান মোহন ভাগবতরা।

সোমবার রাম মন্দিরের অনুষ্ঠানের যে আমন্ত্রণপত্র প্রকাশ করা হয়েছে, তাতে জানানো হয়েছে, ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদী। বিশিষ্ট অতিথি হিসেবে থাকবেন সংঘ প্রধান। এছাড়াও থাকবেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পাশাপাশি মঞ্চে থাকবেন শ্রীরাম জন্মভূমির তীর্থক্ষেত্রের মহন্ত নৃত্য গোপাল দাস। যে ট্রাস্টের তরফে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

সেই অনুষ্ঠান ঘিরে সেজে উঠছে অযোধ্যা। জোরকদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। যে সরযূ নদীর তীরে অবস্থিত অযোধ্যা, তাও সাজিয়ে তোলা হচ্ছে। ঝলমল করছে নয়া ঘাট। চলছে পরিষ্কার এবং স্যানিটাইজেশনের কাজ। রাম জন্মভূমিতে যাওয়ার রাস্তা রীতিমতো ঝকঝক করছে। প্রায় ৫০০ জন সাফাইকর্মী দিনরাত শহরের আনাচে-কানাচে কাজ করছেন। শহরের মূল রাস্তায় রামায়ণের বিভিন্ন গ্রাফিটি এবং ছবি আঁকা হয়েছে। মন্দিরের চারপাশে বাড়িগুলিতে হলুদ রঙের ছোপ পড়েছে। মহন্ত নৃত্য গোপাল দাস বলেন, 'হলুদ একটি শুভ রঙ। হিন্দু নীতি অনুযায়ী, সব অনুষ্ঠানে হলুদ ব্যবহার করা হয়। এটা পবিত্রতা এবং আলোর প্রতীক।'

একইসঙ্গে আগামিকাল (মঙ্গলবার) থেকে অযোধ্যা ১.২ লাখের বেশি প্রদীপ জ্বলবে। শহরের প্রায় ২০,০০০ মন্দিরকে নয়াভাবে সাজিয়ে তোলা হয়েছে। ভিত্তিপ্রস্তর স্থাপনের দিন সেইসব মন্দিরে বৈদিক রীতি পালন করা হবে। সব মন্দিরেই জ্বালানো হবে মাটির প্রদীপ।

এদিকে, রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে হনুমানগঢ়ি মন্দিরে পুজো দেবেন মোদী। ওই মন্দিরের এক পুরোহিত মধুবন দাস সংবাদসংস্থা এএনআইকে বলেন, 'ভগবান হনুমান ছাড়া ভগবান রামের কোনও কাজ শুরু হতে পারে। সেজন্য মোদীজি এবং যোগীজি আসছেন। তাঁরা হনুমানগঢ়ি মন্দিরে বিশেষ পুজো দেবেন। তারপর হনুমানজির আশীর্বাদ নিয়ে রাম জন্মভূমি স্থলে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।'

বন্ধ করুন