বাংলা নিউজ > ঘরে বাইরে > টোকিওতে তৃতীয় Quad মিটিংয়ে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

টোকিওতে তৃতীয় Quad মিটিংয়ে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo) (PTI)

গত মাসেও মোদী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একটি ভার্চুয়াল মিটিংয়ে যোগ দেন। সেই মিটিংয়ে মোদী জানিয়েছিলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ বন্ধ হওয়ার আবেদন জানাচ্ছি। পাশাাপাশি ২০ হাজার ভারতীয়কে ভারত কীভাবে ইউক্রেন থেকে উদ্ধার করে দেশে ফিরিয়ে এনেছে সেকথাও তিনি জানান।

আগামী ২৪ মে টোকিওতে কোয়াড সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের শিল্পউদ্যোগী, বড় ব্যবসায়ীদের সঙ্গে বিনিয়োগের ব্যাপারে আলোচনা করবেন। জাপানে বসবাসকারী ভারতীয়দের সঙ্গেও তিনি কথাবার্তা বলবেন। বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাতেও বসবেন ভারতের প্রধানমন্ত্রী।

অরিন্দম বাগচি জানিয়েছেন, আমরা এটা দেখাতে চাইছি যে কোয়াড একসঙ্গে কী করতে পারে। আমরা সমসাময়িক ইস্যুগুলো নিয়ে আলোচনা করতে চাই। অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যুগুলোও আমরা আলোচনার মাধ্যমে আনতে চাই। এদিকে চলতি বছরেই চার কোয়াড নেতৃত্ব ভার্চুয়াল সামিটে অংশ নিয়েছিলেন। ইউক্রেনে রাশিয়ার হানার পরের দিন কোয়াডভুক্ত দেশগুলি আলোচনায় বসেছিল। সেই সময় মোদী জানিয়েছিলেন, কোয়াড শান্তি, স্থিতাবস্থা, ও সমৃদ্ধি লক্ষ্যে কাজ করছে।

এদিকে গত মাসেও মোদী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একটি ভার্চুয়াল মিটিংয়ে যোগ দেন। সেই মিটিংয়ে মোদী জানিয়েছিলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ বন্ধ হওয়ার আবেদন জানাচ্ছি। পাশাাপাশি ২০ হাজার ভারতীয়কে ভারত কীভাবে ইউক্রেন থেকে উদ্ধার করে দেশে ফিরিয়ে এনেছে সেকথাও তিনি জানান। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘আমি যতদিন বেঁচে আছি…’ মুসলিম বিবাহ আইন বাতিলের পক্ষে জোরদার সওয়াল হিমন্তর 'ভারতীয় সেনা নিয়ে মিথ্যা বলছেন মুইজ্জু', বিস্ফোরক মলদ্বীপের প্রাক্তন মন্ত্রী মালদায় ফের পরিযায়ী শ্রমিকের মৃত্যু, ২ সন্তানকে নিয়ে আকূলপাথারে স্ত্রী ৭ দিনের মধ্যেই গ্রেফতার হবে শাহজাহান, অভিষেকের হয়ে সওয়াল করে জানালেন কুণাল এখন রান করলে চতু্র্থ ইনিংসে.…৯০ করার সময়ে কী ভাবছিলেন,জানালেন ম্যাচের সেরা জুরেল পাকিস্তানের পঞ্জাব প্রভিন্স পেল প্রথম মহিলা CM, তখতে এবার নওয়াজ কন্যা মারিয়াম মান্না-হৈমন্তীর সঙ্গে গান গেয়েছেন, এখন চায়ের দোকানে কাজ করেন এই বাঙালি গায়িকা IND vs ENG: ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ হেরেও বিশেষ কারণে দুঃখিত নন বেন স্টোকস 'জীবনের সেরা...' গায়িকা নয়,শ্রেয়ার শ্রেষ্ঠ পরিচয় ফাঁস ইন্ডিয়ান আইডলের মঞ্চে ‘আশাবাদী বলেই বিয়ে করছি’, অনুপমের হবু বউ প্রশ্মিতা পালের আসল পরিচয় জেনে নিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.