বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ঝুঁকি নিতে তৈরি যুব সমাজ', 'মন কি বাতে' সংস্কৃত ভাষার গুরুত্বও তুলে ধরলেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)

'ঝুঁকি নিতে তৈরি যুব সমাজ', 'মন কি বাতে' সংস্কৃত ভাষার গুরুত্বও তুলে ধরলেন মোদী

  • সংস্কৃত ভাষা দেশের সাংস্কৃতিক বন্ধনকে আরও জোরদার করে বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সংস্কৃত ভাষা দেশের সাংস্কৃতিক বন্ধনকে আরও জোরদার করে বলে এদিন ৮০তম মন কি বাত অনুষ্ঠানে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন গুজরাতের এক কমিউনিটি রেডিয়োর সংস্কৃত উপস্থাপনার উদাহরণ তুলে ধরেন প্রধানমন্ত্রী। এরপরে দেশকে এক সূত্রে গাঁথতে সংস্কৃত ভাষা কত বড় ভূমিকা পালন করতে পারে তা বলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বিদেশে সংক্রৃত ভাষার কদরের বিষয়টি দেশবাসীর সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পাশাপাশি এদিন প্রধানমন্ত্রী দাবি করেন ৮০তম সংস্করণে আসতে আসতে এই অনুষ্ঠান আন্তর্জাতিক স্তরে পৌঁছেছে। তিনি জানান যে বিদেশে বসাবসরত ভারতীয় বংশোদ্ভূতরা মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বক্তব্য শুনে তাঁকে বার্তা পাঠায়।

এদিকে প্রধানমন্ত্রী দাবি করেন ভারতীয় যুব সমাজ স্টার্ট আপের মাধ্যমে ঝুঁকি নিতে প্রস্তুত। তিনি বলেন, 'বর্তমানের যুব সমাজ চিরাচরিত ভাবধারা মেনে কোনও কাজ করতে চায় না। তারা অজানার উদ্দেশে পা বাড়াতে চায়। যখন সে নিজের মন স্থির করে নেয়, তখন কেউ তাকে আটকাতে পারবে না। এখন ভারতের ছোট শহরে পর্যন্ত যুব সমাজ স্টার্ট আপ চালু করার কথা ভাবছে, করছে।'

এদিকে এদিন অনুষ্ঠানের প্রথমে মেজর ধ্যানচাঁদকে সম্মান জ্ঞাপন করে অলিম্পিকে ভারতীয় হকি দলের পারফর্ম্যান্সের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি এদিন প্যারাঅলিম্পিকে টেবিল টেনিস তারকা ভাবিনাবেন প্যাটেলের জয়যাত্রাকেও কুর্নিশ জানান মোদী। এই সূত্র ধরেই খেলার ক্ষেত্রে ভারতকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী।

তিনি বলেন, 'ভারত হয়ত অলিম্পিকে অনেক মেডেলস পায়নি। কিন্তু আজকের যুব সমাজ খেলার ক্ষেত্রে সুযোগের সন্ধানে রয়েছে। আমরা এই গতিবেগকে রুখে দিতে পারি না। আসুন এই গতিকে জীবনের সকল ক্ষেত্রে স্থায়ী করি।'

 

বন্ধ করুন