বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্রিটেনের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বললেন মোদী, বড় বিষয় নিয়ে আলোচনা
ভারতের প্রধানমন্ত্রী ও ব্রিটেনের প্রধানমন্ত্রীর মধ্যে ফোনে আলোচনা. (AFP File Photo) (HT_PRINT)

ব্রিটেনের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বললেন মোদী, বড় বিষয় নিয়ে আলোচনা

  • ভারতের তরফে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, মোদী আন্তর্জাতিক আইনকে মান্যতা দেওয়া, ও সমস্ত দেশের সার্বভৌমত্ব রক্ষা করার পক্ষেই সওয়াল করেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে ফোনে কথা হল। ইউক্রেনের ভয়াবহ পরিস্থিতির অবিলম্বে অবসান ঘটানো ও সেখানকার সার্বভৌমত্ব রক্ষা করা দরকার বলেও এদিন তাঁদের মধ্যে মত বিনিময় হওয়া দরকার। এনিয়ে বিস্তারিতভাবে তাঁদের মধ্যে ফোনে কথাবার্তা হয়। মোদী উল্লেখ করেন আলোচনা ও কূটনৈতিক স্তরে শান্তি ফেরানোর পক্ষে বার বার আবেদন করেছে ভারত।

ভারতের তরফে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, মোদী আন্তর্জাতিক আইনকে মান্যতা দেওয়া, ও সমস্ত দেশের সার্বভৌমত্ব রক্ষা করার পক্ষেই সওয়াল করেন। এদিকে ব্রিটেনের তরফে এক মুখপাত্র জানিয়েছেন, ইউক্রেনের ভয়াবহ পরিস্থিতি নিয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে কথাবার্তা হয়েছে। বরিস জনসন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট যে পদক্ষেপ নিয়েছেন তা এককথায় বিরক্তিকর ও ধ্বংসাত্মতক গোটা পৃথিবীর কাছে। উভয় প্রধানমন্ত্রী একটা বিষয়ে একমত যে ইউক্রেনের সার্বভৌমত্বকে রক্ষা করা দরকার।

ব্রিটেনের মুখপাত্র জানিয়েছেন, রাশিয়ার ইউএন সনদ মেনে চলা দরকার।বিশ্বের শান্তি ও সমৃদ্ধি রক্ষার জন্য আন্তর্জাতিক আইনকে মান্যতা দেওয়া দরকার। অন্যদিকে ইউক্রেনের প্রতি ভারত যে মানবিক হাত বাড়িয়ে দিয়েছিল সেটাও উল্লেখ করেন মোদী। অন্যদিকে সম্প্রতি ইউক্রেন ও রাশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে ফোনে আলোচনায় মোদী বার বার শান্তি ফেরানোর আবেদন করেছিলেন। পাশাপাশি ব্রিটেন ও ভারতের মধ্যে সম্পর্কের বন্ধন দৃঢ় করার ব্যাপারেও এদিন আলোচনা হয়েছে দুপক্ষের মধ্যে।

 

বন্ধ করুন