সমস্যার মোকাবিলা করতে হবে মানবিক আঙ্গিকে, জি২০ সম্মেলনে আবেদন নমোর।
সমস্যার মোকাবিলা করতে হবে মানবিক আঙ্গিকে, জি২০ সম্মেলনে আবেদন নমোর।

জি২০ সম্মেলনে Covid-19 সংকটের সমাধান খুঁজতে মানবিক দৃষ্টিভঙ্গির আবেদন মোদীর

করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন বিশ্বের প্রায় পাঁচ লাখ মানুষ। মারা গিয়েছেন এখনও পর্যন্ত ১৮,৫০০ থেকেও বেশি।

Covid-19 সংক্রমণের জেরে জি২০ অন্তর্ভুক্ত রাষ্ট্রনেতাদের বিশ্ববাসীর কল্যাণে মানবিক দৃষ্টিভঙ্গীর ভিত্তিতে নতুন পরিকল্পনা তৈরির জন্য আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন বিশ্বের প্রায় পাঁচ লাখ মানুষ। মারা গিয়েছেন এখনও পর্যন্ত ১৮,৫০০ থেকেও বেশি। এই পরিস্থিতিতে সমাজের দরিদ্র শ্রেণিকে যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হচ্ছে, বৃহস্পতিবার ভার্চুয়াল জি২০ সম্মেলনে সহ-নেতাদের সেই কথাই মনে করিয়ে দিয়েছেন নমো।

এই সংকটের সমাধান পেতে হলে বিশ্বায়নের সংজ্ঞা বদলানো প্রয়োজন বলে এ দিনের সম্মেলনে জানিয়েছেন মোদী।

এ দিন সন্ধ্যায় ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে জি২০ বৈঠকে অংশগ্রহণ করেন সদস্য দেশগুলির প্রধানরা। করোনা মহামারীর মোকাবিলায় আন্তর্জাতিক অর্থনীতি চাঙ্গা করতে ৫ লাখ কোটি ডলার বিনিয়োগ করার আবেদন জানানো হয় সম্মেলনে।

সম্মেলনে এ দিন মোদী বলেন, জি২০ বর্তমানে আন্তর্জাতিক আর্থিক ও অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনার মঞ্চ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তিনি জানান, সন্ত্রাস ও জলবায়ু পরিবর্তন-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনায় ইতিমধ্যে বিশ্বায়নের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

এ দিনের সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং বিদেশমন্ত্রী এস জয়শংকর।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, এ দিনের আলোচনায় Covid-19 এর উৎপত্তি সংক্রান্ত কোনও বিষয় উত্থাপন করা হয়নি। উল্লেখ্য, অতীতে এই জীবাণুকে ‘চিনজাত’ বলে বিতর্ক উস্কে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ দিনের আলোচনায় অংশগ্রহণকারী সব দেশনেতাই সংক্রমণজনিত সমস্যা নিয়ে সৌহার্দ্যপূর্ণ আবহে কথা বলেন। কী করে এই সমস্যার সমাধান পাওয়া যায়, তাই নিয়ে আলোচনা হয়। সংক্রমণের জন্য কাউকে দায়ী করা হয়নি।



বন্ধ করুন