বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine Crisis: ইউক্রেন ইস্যুতে সোমবারের হাইভোল্টেজ বৈঠকের পর মঙ্গলেই রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা প্রধানমন্ত্রীর
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ছবি সৌজন্য- ANI Photo (ANI)

Ukraine Crisis: ইউক্রেন ইস্যুতে সোমবারের হাইভোল্টেজ বৈঠকের পর মঙ্গলেই রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা প্রধানমন্ত্রীর

  • উল্লেখ্য, ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনা নিয়ে ইতিমধ্যেই তৎপরতা শুরু হয়ে গিয়েছে দিল্লির। কোন পদ্ধতিতে ইউক্রেনে নিবাসী ভারতীয়দের ঘরে ফেরানো হবে, তা নিয়ে পরিকল্পনা করছে দিল্লি। আর সেই পরিকল্পনার নীতিই রাষ্ট্রপতিকে এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ইতিমধ্যেই তড়িঘড়ি সমস্ত ভারতীয়কে কিয়েভ ছাড়তে বলে দিয়েছে ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাস। ইউক্রেনে রুশ হামলায় অপর্যন্ত শতাধিক প্রাণ নাশ হয়েছে। মারা গিয়েছে বহু শিশু। তড়িঘড়ি ভারতীয়দের সেদেশ থেকে নিরাপদে দেশে ফিরিয়ে আনাই এখন লক্ষ্য দিল্লির। এদিকে,ইউক্রেন ইস্যুতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে দিল্লির নীতি অবহিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনা নিয়ে ইতিমধ্যেই তৎপরতা শুরু হয়ে গিয়েছে দিল্লির। কোন পদ্ধতিতে ইউক্রেনে নিবাসী ভারতীয়দের ঘরে ফেরানো হবে, তা নিয়ে পরিকল্পনা করছে দিল্লি। আর সেই পরিকল্পনার নীতিই রাষ্ট্রপতিকে এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, সোমবারই ভারত ৪ কেন্দ্রীয় মন্ত্রীকে প্রতিনিধি হিসাবে বেছে নিয়ে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে পাঠানোর জন্য সিদ্ধান্ত নিয়েছে। এবিষয়ে সোমবার এক হাইভোল্টেজ বৈঠক সম্পন্ন হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বের ওই বৈঠকে কেন্দ্রীয়মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, এস জয়শঙ্কর, হরদীপ সিং পুরীরা উপস্থিত ছিলেন। বৈঠকে স্থির হয়েছে এই সমস্ত দেশে গিয়ে মন্ত্রীরা সরেজমিনে স্থির করবেন কীভাবে সেখান থেকে ভারতীয়দের দেশে ফেরানো যায়।

ভারত স্থির করেছে কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেণ রিজিজু, হরদীপ সিং পুরী, ভিকে সিংরা যাবেন ইউক্রেনের প্রতিবেশী রাষ্ট্রগুলিতে। জ্যোতিরাদিত্যের কাঁধে রয়েছে রোমানিয়া, মলডোভা থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার দায়িত্ব, স্লোভাকিয়ার দায়িত্বে রিজিজু, হাঙ্গেরির পরিস্থিতি দেখবেন হরদীপ সিং পুরী, ভিকে সিং দেখবের পোল্যান্ডের পরিস্থিতি। উল্লেখ্য, ইউক্রেন থেকে নিরাপদে ভারতীয়দের ফিরিয়ে আনতে অনন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে সেখানে অবস্থিত ভারতীয় দূতাবাসও। সমান তালে দিল্লিও চালিয়ে যাচ্ছে কর্মপ্রক্রিয়া। জানা গিয়েছে, ইউক্রেন থেকে সেখানের প্রতিবেশী দেশগুলিতে চলে যাওয়া ভারতীয়দের নিরাপদে ফিরিয়ে আনতে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী মোদী রোমানিয়া ও স্লোভাকের মন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন।

বন্ধ করুন