বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Narendra Modi degree row: মোদীর ডিগ্রি জানতে চেয়ে আরও বেকায়দায় কেজরিওয়াল, বড় পদক্ষেপ আদালতের

PM Narendra Modi degree row: মোদীর ডিগ্রি জানতে চেয়ে আরও বেকায়দায় কেজরিওয়াল, বড় পদক্ষেপ আদালতের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অরবিন্দ কেজরিওয়াল। ফাইল ছবি 

কোর্টের তরফে বলা হয়েছিল প্রধানমন্ত্রীর ডিগ্রি সংক্রান্ত কোনও কিছু বলার দরকার নেই। এর পাশাপাশি কেজরিওয়ালকে ২৫,০০০ টাকা জরিমানাও করা হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিগ্রি জানতে চেয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল। তবে সেই মামলায় এবার নিজেই আরও কিছুটা অস্বস্তিতে পড়লেন কেজরিওয়াল। এবার আমেদাবাদের ম্যাজিস্ট্রেট কোর্ট কেজরিওয়ালের বিরুদ্ধে নোটিশ ইস্যু করেছে যে তিনি গুজরাট বিশ্ববিদ্যালয়ের মানহানি করেছেন। কারণ তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পড়াশোনা সংক্রান্ত শংসাপত্র দিতে চায়নি।

অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট যয়েশভাই চোভাতিয়া জানিয়েছেন, কেজরিওয়াল আর এমপি সঞ্জয় সিং যে ধরনের মন্তব্য করছেন তা প্রাথমিকভাবে মনে করা হচ্ছে অবমাননাকর।

গুজরাট হাইকোর্টের সাম্প্রতিক রায়দানের পরে কেজরিওয়াল যে সমস্ত মন্তব্য করেছিলেন যে টুইট করেছিলেন, যে বক্তব্য রেখেছিলেন তা একটি পেন ড্রাইভে ভরে আদালতের কাছে পেশ করা হয়েছিল।

এদিকে হাই কোর্ট গুজরাট বিশ্ববিদ্যালয়ের আবেদনকে আগেই মান্যতা দিয়েছিলেন। কোর্টের তরফে বলা হয়েছিল প্রধানমন্ত্রীর ডিগ্রি সংক্রান্ত কোনও কিছু বলার দরকার নেই। এর পাশাপাশি কেজরিওয়ালকে ২৫,০০০ টাকা জরিমানাও করা হয়েছিল।

গোটা পরিস্থিতি সম্পর্কে বিচার বিবেচনা করে বিচারপতি জানিয়েছিলেন, গুজরাট বিশ্ববিদ্যালয় সম্পর্কে যে মন্তব্য করেছেন ওই প্রভাবশালী ব্যক্তি যে গুজরাট বিশ্ববিদ্য়ালয় ভুয়ো ডিগ্রি প্রদান করে। সেই মন্তব্যের মাধ্যমে গুজরাট বিশ্ববিদ্যালয়ের সম্মানহানি করা হয়েছে।

সেই সঙ্গেই বিচারপতি জানিয়েছেন, যিনি এই মন্তব্য করছেন তিনি সুশিক্ষিত ও রাজনৈতিক প্রভাবশালী একজন ব্যক্তি। তাঁর এই মন্তব্য সমাজ জীবনে কী প্রভাব ফেলতে পারে সেটা তার জানা দরকার।

সেই সঙ্গেই আদালত জানিয়েছে, এই মন্তব্যের মাধ্য়মে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ইমেজকে নষ্ট করার চেষ্টা করা হচ্ছে। যদি কোনও রাজনৈতিক ব্যক্তি তাঁর কাজ করার তুলনায় ব্য়ক্তিগত শত্রুতা মেটানোর কাজ করেন বা স্বার্থপরতার সঙ্গে কাজ করেন তবে এর মাধ্যমে মানুষের বিশ্বাস ভঙ্গ হতে পারে।

এদিকে গুজরাট বিশ্ববিদ্যালয় এর আগে রেজিস্ট্রার পীযুষ প্যাটেলের মাধ্যমে কেজরিওয়াল ও সঞ্জয় সিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন। তাঁদের তরফে অভিযোগ করা হয়েছিল গুজরাট হাইকোর্টে রায় দানের পরেও বিশ্ববিদ্যালয়ের ইমেজকে নষ্ট করার জন্য তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ২০০১-এর আগে কেনা বাড়ি বিক্রিতে LTCG-র ওপর বজায় থাকবে ইন্ডেক্সেশন, জানাল সরকার সংযুক্ত আরব আমিরশাহিকে ১০ উইকেটে উড়িয়ে Women's Asia Cup-এর সেমিতে পাকিস্তান একাধিক অপারেশনের পর জাহ্নবীর এই মুখ? হঠাৎই যা ফাঁস করলেন এই প্লাস্টিক সার্জেন ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.