বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সব পরীক্ষায় পাশ ভারত-রাশিয়া বন্ধুত্ব', পুতিন বন্দনা প্রধানমন্ত্রী মোদীর গলায়
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

'সব পরীক্ষায় পাশ ভারত-রাশিয়া বন্ধুত্ব', পুতিন বন্দনা প্রধানমন্ত্রী মোদীর গলায়

  • ভ্লাদিভস্টককে ইউরেশিয়ার 'সঙ্গম' বলে উল্লেখ করেন মোদী।

ভারত-রাশিয়া বন্ধুত্ব উতরেছে সব ধরনের পরীক্ষা। রুশ প্রেশিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে দুই দেশের বন্ধুত্ব অটুট থাকা নিয়ে এমনই মন্তব্য করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার ভ্লাদিভস্টকে আয়োজিত ষষ্ঠ ইস্টার্ন ইকোনমিক ফোরামের ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন নরেন্দ্র মোদী। সেখানেই দুই দেশের অংশীদারিত্ব নিয়ে বক্তব্য পেশ করেন মোদী। পাশাপাশি তাঁর গলায় শোনা যায় পুতিনের প্রশংসা। মোদীর কথায়, পুতিনের দূরদর্শিতা ও ভাবনার জন্যই রাশিয়ার পূর্ব প্রান্তে এত উন্নতি হয়েছে। পাশাপাশি রাশিয়ার 'অ্যাক্ট ইস্ট' নীতির প্রতি ভারতের দায়বদ্ধতার কথাও বলেন মোদী।

এদিন ভ্লাদিভস্টককে ইউরেশিয়ার 'সঙ্গম' বলে উল্লেখ করেন মোদী। প্রসঙ্গত, এর আগে ২০১৯ সালের পঞ্চম ইস্টার্ন ইকোনমিক ফোরামের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নরেন্দ্র মোদী। সেই কথাও এধিন উল্লেখ করেন প্রধানমন্ত্রী। মোদী প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে যোগ দেওয়ার সম্মান পেয়েছেন। শুক্রবারের অনুষ্ঠানে ভারতের প্রথম সারির বহু সংস্থার তরফে ৫০ জনেরও বেশি প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এদিকে শুক্রবার রাশিয়ার পূর্ব প্রান্তের ১১টি অঞ্চলের গভর্নরদের ভারতে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি রাশিয়ার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক যে অত্যন্ত গুরুত্বপূর্ণ সেকথা বোঝাতে মোদী এদিন বলেন, 'বৃহত্তর অর্থনৈতিক এবং বাণিজ্যিক স্বার্থে এই সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য পরিষেবা, ওষুধ, হিরে, রান্নার কাজে ব্যবহৃত কয়লা, ইস্পাত, কাঠ-সহ নানা ক্ষেত্রে ভারত-রুশ বোঝাপড়াও খুব গুরুত্বপূর্ণ। অর্থনৈতিক উন্নয়নের জন্য এই বোঝাপড়া খুব জরুরি।'

 

বন্ধ করুন