বাংলা নিউজ > ঘরে বাইরে > শহরাঞ্চলকে আবর্জনামুক্ত করতে 'স্বচ্ছ ভারত মিশনে'র দ্বিতীয় অধ্যায়ের সূচনা মোদীর

শহরাঞ্চলকে আবর্জনামুক্ত করতে 'স্বচ্ছ ভারত মিশনে'র দ্বিতীয় অধ্যায়ের সূচনা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

পাশাপাশি এদিন 'অটল মিশন ফর রেজুভেনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফর্মেশনে'রও দ্বিতীয় পর্বের সূচনা করেন প্রধানমন্ত্রী।

স্বচ্ছ ভারত মিশনের দ্বিতীয় অধ্যায়ের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের অভিযানের লক্ষ্য দেশের সব শহরকে আবর্জনামুক্ত করা। পাশাপাশি এদিন 'অটল মিশন ফর রেজুভেনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফর্মেশনে'রও দ্বিতীয় পর্বের সূচনা করেন প্রধানমন্ত্রী। নয়াদিল্লির ডক্টর আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে এক অনুষ্ঠানে এই প্রকল্পগুলির সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী জানান, 'স্বচ্ছ ভারত মিশনে'র দ্বিতীয় পর্বে দেশের শহরগুলির নিকাশি ও নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার দিকে নজর দেওয়া হবে। পাশাপাশি যাতে শহরের আবর্জনাময় জল যাতে নদীতে গিয়ে না মেশে, তাও নিশ্চিত করা হবে প্রকল্পের দ্বিতীয় ভাগে। পাশাপাশি দেশে ১০ কোটির বেশি শৌচাগার তৈরির জন্য দেশবাসীকে এদিন সাধুবাদ জানান মোদী।

প্রধানমন্ত্রী এদিন জানান, ২০১৪ সালে যখন প্রথমবার স্বচ্ছ ভারত মিশন চালু হয়েছিল, তখন মাত্র ২০ শতাংশ আবর্জনার প্রক্রিয়াকরণ হত। বর্তমানে দেশে মোট ৭০ শতাংশ আবর্জনার প্রক্রিয়াকরণ হয় বলে জানান মোদী।

এদিকে শহরাঞ্চলে সব বাড়িতে জল পৌঁছে দেওয়াই লক্ষ্য নিয়ে চালু করা হল অটল মিশন ফর রেজুভেনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফর্মেশনের দ্বিতীয় পর্ব। এই প্রকল্পের অধীনে ২,৭০০ পুর অঞ্চলে বসানো হবে ২.৬৮ কোটি কল। নিকাশি ব্যবস্থা যাতে ১০০ শতাংশ সঠিক হয়, সে দিকেও নজর দেওয়া হবে। এর ফলে শহরাঞ্চলের ১০.৫ কোটি মানুষ উপকৃত হবে বলে জানান মোদী।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.