বাংলা নিউজ > ঘরে বাইরে > অতিমারীর পর পুরোপুরি বদলে যাবে বিশ্ব, করোনার ঘাড়ে 'দায়' চাপিয়ে মত মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই)

অতিমারীর পর পুরোপুরি বদলে যাবে বিশ্ব, করোনার ঘাড়ে 'দায়' চাপিয়ে মত মোদীর

  • কোভিডের জেরে পুরোপুরি বদলে যাবে বিশ্ব। এদিন এমনই দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কোভিডের জেরে পুরোপুরি বদলে যাবে বিশ্ব। এদিন এমনই দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে অনলাইন মাধ্যমে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে বক্তব্য পেশ করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মত প্রকাশ করে দাবি করেন, করোনার আগের ও পরের সময়ের মধ্যে বিশাল পার্থক্যে থাকবে।

প্রধানমন্ত্রীর কথায়, ভবিষ্যতে যখন মানুষ পুরোনো দিনের স্মৃতিচারণ করবে, তখন করোনার আগের এবং করোনার পরের সময়ের কথা উল্লেখ করবে। তিনি বলেন, করোনা পরবর্তী সময়ে আমাদের এই বিশ্ব আগে আগের মতো থাকবে না। করোনার জেরে আগামী দিনে বিশ্বব্যাপী অর্থনীতির উপর বিশাল প্রভাব পড়তে চলেছে। যা পরিস্থিতি, তাতে ভবিষ্যতে আমরা সব কিছুকেই করোনাকালের আগের ও পরের ঘটনা হিসাবে মনে রাখব।

এদিন প্রধানমন্ত্রী মোদী বলেন, 'করোনা হল এমন এক অতিমারী যা জীবনকালে একবারই হয়। এই অতিমারী আমাদের দোরগোড়ায় দুঃখকে ডেকে নিয়ে এসেছে। তবে মানবজাতির জেদ নতুন করে প্রদর্শিত হয়েছে এই করোনার জন্য। এই বছরটি ধারাবাহিকতা এবং বদলের মিশ্রণ ছিল।' এরপর তিনি যোগ করেন, 'গত একবছরে অনেক বদল এসেছে বিশ্বে। এখন অতিমারী প্রসঙ্গে আমাদের জ্ঞান আরও ভালো। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়, এখন আমাদের কাছে টিকা রয়েছে। অতিমারীকে হারাতে ও মানুষের প্রাণ বাঁচাতে টিকা সবথেকে গুরুত্বপূর্ণ হাতিয়ার।'

এরপর প্রধানমন্ত্রী আরও বলেন, করোনা ভাইরাস আমাদেরকে এখনও মুক্তি দেয়নি। ভারত সহ একাধিক দেশ দ্বিতীয় ঢেউয়ের আগেতে জর্জরিত। গত কয়েক দশকে মানুষ এত ভয়াবহ কোনও দুর্যোগের মুখোমুখি হয়নি। আমরা এক শতকে এরম অতিমারী চাক্ষুষ করিনি। এই অতিমারী প্রতিটি দেশকে ক্ষতিগ্রস্ত করেছে। করোনাকালের পর আমাদের বিশ্ব আর আগের মতো থাকবে না।

বন্ধ করুন