বাড়ি > ঘরে বাইরে > আজ রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য পিটিআই) (PTI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য পিটিআই) (PTI)

আজ রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ মোদীর

  • আজ রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকেই কোনও লুকোছাপা করেননি। পরিষ্কার লকডাউন বাড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন। এরপর আজই সেই লকডাউনের ভবিষ্যৎ ও রূপরেখার বিষয়ে জানাবেন? মঙ্গলবার রাত আটটায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের খবর আসার পরই সেই জল্পনা তুঙ্গে উঠেছে।

মঙ্গলবার বেলা ১২টার কিছুটা পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি টুইটবার্তায় বলা হয়, ‘শ্রী নরেন্দ্র মোদী আজ সন্ধ্যা (রাত) আটটায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন।’

সোমবার মুখ্যমন্ত্রীদের ম্যারাথন বৈঠকে ধাপে ধাপে বিধিনিষেধ শিথিলের উপর জোর দেন মোদী। সেজন্য সুচারু পরিকল্পনা ও সেই মোতাবেক পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। তিনি বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে প্রথম পর্যায়ের লকডাউনে যে পদক্ষেপ করা হয়েছিল, তা দ্বিতীয় দফার লকডাউনে প্রয়োজনীয় ছিল না। একইভাবে তৃতীয় পর্যায়ের পদক্ষেপের চতুর্থ পর্যায়ে প্রয়োজন নেই।’ 

রাজনৈতিক মহলের একটি অংশের মত, সেই ইঙ্গিতে মঙ্গলবার চূড়ান্ত সিলমোহর দেবেন মোদী। লকডাউন কতদিন বাড়বে, কী কী বিধিনিষেধ থাকবে, তা বিস্তারিতভাবে জানাবেন তিনি। তৃতীয় দফার মতো এবার শুধু প্রশাসনিকভাবে লকডাউনের ঘোষণা হবে না, আগের দু'দফার মতো নিজেই লকডাউনের ভবিষ্যৎ ঘোষণা করবেন। 

যদিও অপর একটি অংশের মতে, মঙ্গলবার লকডাউন বাড়ানোর ঘোষণা করবেন না মোদী। কিন্তু কেন? তাদের যুক্তি, সব রাজ্যের থেকে আগামী ১৫ মে'র মধ্যে লকডাউন প্রত্যাহারের ব্লু-প্রিন্ট চাওয়া হয়েছে। তা খতিয়ে দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তার আগে তড়িঘড়ি লকডাউন ঘোষণার পথে হাঁটবেন না মোদী। বরং লকডাউনের ‘সাফল্য’ তুলে ধরবেন। বার্তা দেবেন দেশবাসীকে। সঙ্গে প্রধানমন্ত্রী নয়া কোনও ‘টাস্ক’ দেবেন ধারণা ওই অংশের।

বন্ধ করুন