বাংলা নিউজ > ঘরে বাইরে > শিখ গুরু তেগ বাহাদুরের প্রকাশ পর্বে বড় আয়োজন কেন্দ্রের, লালকেল্লা থেকে ভাষণ মোদীর
লাল কেল্লার অনুষ্ঠানে একটি স্মারক মুদ্রা ও ডাকটিকিটও প্রকাশ করবেন প্রধানমন্ত্রী

শিখ গুরু তেগ বাহাদুরের প্রকাশ পর্বে বড় আয়োজন কেন্দ্রের, লালকেল্লা থেকে ভাষণ মোদীর

  • দিল্লি শিখ গুরুদ্বারা ম্যানেজমেন্ট কমিটির সহযোগিতায় সংস্কৃতি মন্ত্রক এই অনুষ্ঠানের আয়োজন করছে।

বৃহস্পতিবার শিখ গুরু তেগ বাহাদুর ৪০০তম প্রকাশ পর্ব। সেই উপলক্ষে বড় আয়োজন কেন্দ্রীয় সরকারের। গুরু তেগ বাহাদুরের প্রকাশ পর্বে লাল কেল্লা থেকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বৃহস্পতিবার, ২১ এপ্রিল এই অনুষ্ঠান হবে। ৪০০ ‘রাগি’ (শিখ সঙ্গীতকার) লাল কেল্লা থেকে গুরুর উদ্দেশে সমর্পিত সঙ্গীত পরিবেশন করবেন। দেশের বহু রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে অনুষ্ঠানে। থাকবেন দেশের বহু গণ্যমান্য ব্যক্তিরাও। দিল্লি শিখ গুরুদ্বারা ম্যানেজমেন্ট কমিটির সহযোগিতায় সংস্কৃতি মন্ত্রক এই অনুষ্ঠানের আয়োজন করছে।

লাল কেল্লার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একটি স্মারক মুদ্রা ও ডাকটিকিটও প্রকাশ করবেন। নবম শিখ গুরুর জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানটি আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে সংগঠিত হচ্ছে বলে জানিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। এর আগে গত এপ্রিলে তেগ বাহাদুরের ৪০০তম প্রকাশ পর্ব উদযাপন নিয়ে আলোচনা করার জন্য একটি উচ্চ-স্তরের বৈঠক হয়েছিল। সেই বৈঠকে সভাপতিত্ব করার সময় মোদী বলেছিলেন যে জাতির নতুন প্রজন্মের জন্য গুরু তেগ বাহাদুরের জীবনের পর্যায়গুলি জানা এবং বোঝা গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত ১৬৬৫ থেকে ১৬৭৫ সাল পর্যন্ত নবম শিখ গুরু ছিলেন তেগ বাহাদুর। ১৬৭৫ সালে দিল্লির মুঘল সম্রাট ঔরঙ্গজেবের নির্দেশে প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। সেই গুরুকে সম্মান জানাতেই কেন্দ্রের এই পদক্ষেপ। উল্লেখ্য, দেশের প্রধানমন্ত্রীরা সাধারণত স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবসেই লাল কেল্লায় দেশের পতাকা উত্তোলন করে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেন। তবে সেই রীতি ভেঙে গুরু তেগ বাহাদুরের জন্মবার্ষীকিতে লাল কেল্লা থেকে ভাষণ দেবেন মোদী।

বন্ধ করুন