বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের বিদেশ সফরে মোদী; G-20, COP-26 সম্মেলনে যোগ দিতে যাবেন ইতালি ও ব্রিটেনে
নিউইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)
নিউইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)

ফের বিদেশ সফরে মোদী; G-20, COP-26 সম্মেলনে যোগ দিতে যাবেন ইতালি ও ব্রিটেনে

  • আগামী ২৯ অক্টোবর শুরু হচ্ছে প্রধানমন্ত্রীর বিদেশ সফর। ২ নভেম্বর দেশে ফিরবেন তিনি।

কয়েকদিন আগেই কোয়াড সম্মেলন এবং রাষ্ট্রসংঘের সাধারণ সভায় যোগ দিতে আমেরিকা পাড়ি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এবার প্রধানমন্ত্রীর গন্তব্য ইউরোপ। আগামী ২৯ অক্টোবর শুরু হচ্ছে প্রধানমন্ত্রীর বিদেশ সফর। ২ নভেম্বর দেশে ফিরবেন তিনি। এই সময়ে তিনি সিওপি-২৬ এবং জি-২০ সম্মেলনে যোগ দেবেন। মোদীর সফরসূচিতে রয়েছে ইতালি এবং ব্রিটেনের গ্লাসগো। এই সফরের সময় বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথাও রয়েছে মোদীর।

প্রথমেই ইতালির রাজধানী রোমে উড়ে যাবেন মোদী। সেখানে ১৬তম জি-২০ সম্মেলনে যোগ দেবেন তিনি। এর আগে মোদী ৭টি জি-২০ সম্মেলনে উপস্থিত ছিলেন। এইবারের জি-২০ বৈঠকে উপস্থিত থাকতে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানান ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। ৩০ ও ৩১ অক্টোবর এই সম্মেলন চলবে।

এরপর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণে গ্লাসগোতে পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে ২৬তম কনফারেন্স অফ পার্টিজ-এ যোগ দেবেন তিনি। ইতালির সঙ্গে অংশীদারিত্বে সিওপি-২৬-এর সভাপতিত্ব করছে গ্রেট ব্রিটেন। ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন। ওয়ার্ল্ড লিডারস সামিট (ডব্লিউএলএস) শীর্ষক সিওপি-২৬-এর উচ্চ স্তরের বৈঠক ১ ও ২ নভেম্বর অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে ১২০টিরও বেশি দেশের রাষ্ট্র/সরকার প্রধানরা অংশ নেবেন।

উভয় সম্মেলনের সময়, বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক করার কথাও রয়েছে মোদীর। বিশেষ করে ইতালির প্রধানমন্ত্রী দ্রাঘি এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী জনসনের সঙ্গে বৈঠক করার কথা মোদীর। এদিকে ইতালিতে দুই দিনের জি-২০ সম্মেলনের সময় মোদী বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করতে পারেন। মনে করা হচ্ছে আফগানিস্তানের উন্নয়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং কোভিড মহামারী মোকাবিলায় একটি বৈশ্বিক দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করতে পারেন মোদী।

বন্ধ করুন