করোনাভাইরাস সংক্রমণ রুখতে দেশের ঐক্যবদ্ধ মনোবলের উপর আস্থা রাখছেন প্রধানমন্ত্রী মোদী।
করোনাভাইরাস সংক্রমণ রুখতে দেশের ঐক্যবদ্ধ মনোবলের উপর আস্থা রাখছেন প্রধানমন্ত্রী মোদী।

করোনা মোকাবিলায় প্রদীপ জ্বালান, #9pm9minute টুইটে মনে করালেন নমো

  • রাত ৯টা থেকে ৯.০৯ মিনিট পর্যন্ত লকডাউনে ঘরবন্দি মানুষকে বাড়ির সব আলো নিভিয়ে প্রদীপ জ্বালানোর আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

রবিবার সকালে টুইট করে রাতে আলো নিভিয়ে প্রদীপ জ্বালানোর কথা দেশবাসীকে ফের স্মরণ করিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সৌহার্দ্য প্রদর্শনের প্রতীক হিসেবে রাত ৯টা থেকে ৯.০৯ মিনিট পর্যন্ত লকডাউনে ঘরবন্দি মানুষকে বাড়ির সব আলো নিভিয়ে প্রদীপ জ্বালানোর আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী। এ দিন সে কথাই মনে করিয়ে দিতে তিনি টুইট করেছেন।

প্রধানমন্ত্রী টুইটারে এ দিন আর কোনও শব্দ না লিখে শুধুমাত্র #9pm9minute হ্যাশট্যাগ ব্যবহার করেছেন।

গত শুক্রবার কোরনা মোকাবিলায় জাতীয় ঐক্য ও সৌহার্দ্য প্রদর্শনের জন্য এই আবেদন জানিয়েছিলেন মোদী। তাঁর আবেদন ঘিরে শুরু হয়েছে বিতর্কের ঝড়।

কংগ্রেস-সহ বিরোধীরা নমোর আর্জিকে কটাক্ষ করে আশঙ্কা প্রকাশ করেছেন, টানা ৯ মিনিট একযোগে আলো নিভিয়ে রাখার পরে আবার একসঙ্গে দেশের সমস্ত গৃহস্থালিতে আলো জ্বলে উঠলে জাতীয় বিদ্যুৎ গ্রিডের উপরে বড়সড় চাপ এসে পৌঁছবে, যার জেরে বিদ্যুৎ সংকট দেখা দিতে পারে।

জবাবে কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের তরফে আশ্বস্ত করে বলা হয়েছে, জাতীয় গ্রিড অত্যন্ত শক্তিশালী। তাই ভোল্টেজ ওঠানামার ঝটকা সামলে সারা দেশে বিদ্যুৎ যোগাযোগ অটুট রাখতে তা সক্ষম। তা ছাড়া, প্রধানমন্ত্রী শুধু বসতবাড়ির আলো নিভিয়ে রাখতে বলেছেন, কিন্তু ফ্রিজ, টিভি, এসি, পাখা, কম্পিউটারের মতো অন্যান্য গৃহস্থালীর বৈদ্যুতিক সরঞ্জামের সংযোগ বিচ্ছিন্ন করতে বলেননি বলেও যুক্তি দিয়েছে মন্ত্রক।

বন্ধ করুন