বাংলা নিউজ > ঘরে বাইরে > ভ্যাক্সিন ট্রায়ালের দায়িত্বপ্রাপ্ত ৩ সংস্থার সঙ্গে ভার্চুয়াল বৈঠক প্রধানমন্ত্রীর
সোমবার কোভিড ভ্যাক্সিন ট্রায়ালের দায়িত্বপ্রাপ্ত তিন বিশেষজ্ঞ দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
সোমবার কোভিড ভ্যাক্সিন ট্রায়ালের দায়িত্বপ্রাপ্ত তিন বিশেষজ্ঞ দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভ্যাক্সিন ট্রায়ালের দায়িত্বপ্রাপ্ত ৩ সংস্থার সঙ্গে ভার্চুয়াল বৈঠক প্রধানমন্ত্রীর

  • দায়িত্বে রয়েছে পুনের জেনোভে বায়োফার্মাকিউটিক্যালস লিমিটেড, বায়োলজিক্যাল ই লিমিটেড এবং হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড।

রবিবার দেশের তিন বৃহত্তম কোভিড ভ্যাক্সিন উৎপাদক সংস্থার কারখানায় সশরীরে হাজির হয়ে সরেজমিনে কাজ দেখার পরে সোমবার এই সব ভ্যাক্সিন ট্রায়ালের দায়িত্বপ্রাপ্ত তিন বিশেষজ্ঞ দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই তিন দলে ছিল পুনের জেনোভে বায়োফার্মাকিউটিক্যালস লিমিটেড, বায়োলজিক্যাল ই লিমিটেড এবং হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড, জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর।

দফতরের তরফে বলা হয়েছে, ‘কোভিড অতিমারী রোধে প্রতিষেধক টিকা উৎপাদনের বিষয়ে এই তিন সংস্থার বিজ্ঞানীদের প্রচেষ্টার প্রশংসা করেন প্রধানমন্ত্রী। ভ্যাক্সিন উৎপাদনে বিভিন্ন মঞ্চের সম্ভাবনা নিয়েও তাঁদের সঙ্গে আলোচনা করেন প্রধানমন্ত্রী। ওই তিন সংস্থার আধিকারিকদের সঙ্গে ভ্যাক্সিন নিয়ন্ত্রণ ও সরবরাহ সংক্রান্ত বিষয়েও তাঁর কথা হয়েছে।’ 

বৈঠকে প্রধানমন্ত্রী প্রস্তাব দেন, সাধারণ মানুষের কাছে ভ্যাক্সিনের কার্য ক্ষমতা সম্পর্কে সহজ ভাবে ব্যাখ্যা করার উদ্যোগ নিতে বিশেষজ্ঞদের কাছে আবেদন জানিয়েছেন নমো। 

এ ছাড়া উৎপাদনের পরে ভ্যাক্সিন সরবরাহ সংক্রান্ত পরিবহণ ও মজুত ব্যবস্থা, কোল্ড চেন ইত্যাদি নিয়েও বৈঠকে কথা হয়েছে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। 

ভারতে উৎপাদিত কোভিডল ভ্যাক্সিনগুলি সবই ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম থেকে তৃতীয় পর্যায়ে রয়েছে এবং আগামী বছরের গোড়ায় তার ফল জানা যাবে বলে আসা করা হচ্ছে। 

এর মধ্যে ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরি’জ রাশিয়ান কোভিড ভ্যাক্সিন স্পুটনিক-ভি এর ট্রায়ালের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। বায়োলজিক্যাল ই তাদের ভ্যাক্সিন ট্রায়ালের কাজ চালু রেখেছে এবং জেনোভা বায়োফার্মাকিউটিক্যালস সংস্থা এম-আরএনএ কোভিড ভ্যাক্সিনের ট্রায়ালের দায়িত্বে রয়েছে।

বন্ধ করুন