বাংলা নিউজ > ঘরে বাইরে > খালি হাতে ফিরছেন না মোদী, উপহার হিসাবে আমেরিকা ফেরাল ভারতের পুরাকীর্তি
 প্রধানমন্ত্রী হাতে নিয়ে দেখছেন অপূর্ব পুরাকীর্তি (সংগৃহীত)
 প্রধানমন্ত্রী হাতে নিয়ে দেখছেন অপূর্ব পুরাকীর্তি (সংগৃহীত)

খালি হাতে ফিরছেন না মোদী, উপহার হিসাবে আমেরিকা ফেরাল ভারতের পুরাকীর্তি

  • সাংস্কৃতিক সামগ্রী পাচার রুখতে দুই দেশ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে বলেও কথা মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে মোদীর।

মার্কিন সফরে মোদীর হাতে আমেরিকার তরফে তুলে দেওয়া হয়েছে ১৫৭টি শিল্পকর্ম ও পুরাকীর্তি। ভারতের হাতে এই পুরাকীর্তিগুলিকে প্রত্য়ার্পনের জন্য আমেরিকার উচ্চ প্রশংসা করেছেন মোদী। সাংস্কৃতিক সামগ্রী পাচার রুখতে দুই দেশ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে বলেও কথা মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে মোদীর। অভিজ্ঞ মহলের মতে, আসলে গোটা বিশ্বে ছড়িয়ে যাওয়া এই পুরাকীর্তিগুলি ফেরৎ নেওয়ার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছিল ভারত। সেই প্রচেষ্টাই সফল হল এতদিনে।

চোখ ফেরানো যায় না এমন পুরাকীর্তি ফেরৎ পাচ্ছে ভারত। বালুপাথরে তৈরি রেবন্তের প্যানেল, ব্রোঞ্জের নটরাজ আরও কত কী!  ২০০০ খ্রীষ্ট পূর্বাব্দের পুরাকীর্তিও তুলে দেওয়া হয়েছে ভারতের হাতে। টেরাকোটার ফুলদানিও রয়েছে উপহারের মধ্যে। সূত্রের খবর ৭১টি শিল্পকর্ম সাংস্কৃতিক পরিমণ্ডলের সঙ্গে যুক্ত। বাকি ৬০টি রয়েছে হিন্দু ধর্মের সঙ্গে সম্পৃক্ত, বৌদ্ধধর্মের সঙ্গে সম্পর্কযুক্ত রয়েছে ১৬টি ও জৈন ধর্মের সঙ্গে সম্পর্কযুক্ত রয়েছে ৯টি শিল্পকর্ম। ধাতব, পাথর, টেরাকোটা তিনধরনের সামগ্রী রয়েছে। লক্ষ্মীনারায়ণ, বৌদ্ধ, বিষ্ণু, শিব পার্বতী, জৈন তীর্থঙ্কর, কঙ্কালমূর্তি, নন্দীকেশের পাশাপাশি অজানা দেবদেবীর মূর্তিও রয়েছে।শিব, নৃত্যরত গণেশের মূর্তিও নিয়ে আসছেন মোদী। ৫৬টি টেরাকোটার সামগ্রীর মধ্যে ফুলদানি, হরিণ, নারীর মূর্তি উল্লেখযোগ্য। 

 

বন্ধ করুন