বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড পরিস্থিতি ও টিকাকরণ নিয়ে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

কোভিড পরিস্থিতি ও টিকাকরণ নিয়ে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন মোদী

  • কোভ্যাক্সিন নিয়ে আলোচনা হয় কিনা, সেটার দিকে নজর থাকবে। 

আগামী সপ্তাহ থেকেই খুব সম্ভবত কোভি়ড টিকাকরণ শুরু হবে দেশে। শুক্রবার দ্বিতীয় ড্রাই রানের পর সেই ইঙ্গিতই দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এবার সেই প্রক্রিয়ার আগে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার বেলা চারটের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোভিড পরিস্থিতি ও করোনা টিকা নিয়ে প্রধানমন্ত্রী বৈঠক করবেন। মোদী গত বৈঠকে বলেছিলেন যে কয়েক সপ্তাহের মধ্যেই টিকা আসবে। সেই প্রতিশ্রুতিমতোই দুটি করোনা টিকাকে ছাড়পত্র দিয়েছে সরকার। সেগুলি হল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভশিল্ডি ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। এর মধ্যে তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফলের আগেই কী করে কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়া হয়েছে, সেই নিয়ে সোচ্চার হয়েছে বিরোধীরা। যাবতীয় অভিযোগ যদিও খণ্ডন করে দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তবে তবুও এই বিষয়টি নিয়ে বৈঠক উত্তপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

একই সঙ্গে টিকা বণ্টন ও টিকাকরণের প্রক্রিয়া নিয়ে নানান খুঁটিনাটি নিয়ে আলোচনা হবে। ড্রাইরানে অনেক জায়গায় ইন্টারনেট পরিষেবার সমস্যার বিষয়টি উঠে এসেছে। স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়ার পর অ্যাপে ডেটাটি ইনপুট করতে হবে। কিন্তু বিহার, উত্তরপ্রদেশের মতো রাজ্যে ইন্টারনেট নিয়ে সমস্যা হয়েছে। সেই নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা আছে। টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হলে কীভাবে পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করা হবে, সেটিও আলোচনায় উঠতে পারে বলে মনে হচ্ছে। ভারতে করোনার তেজ এখন অনেকটাই স্তিমিত। প্রতিদিনই কমছে অ্যাক্টিভ কেসের সংখ্যা। তবে তারমধ্যেও করোনাই ব্রিটিশ স্ট্রেন নিয়ে সতর্ক কেন্দ্র ও সব রাজ্য। 

বন্ধ করুন