বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI বা PNB-তে অ্যাকাউন্ট আছে? নতুন নিয়ম জানেন তো?
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

SBI বা PNB-তে অ্যাকাউন্ট আছে? নতুন নিয়ম জানেন তো?

  • নতুন বছরে SBI এবং PNB ব্যাঙ্ক লেনদেন সংক্রান্ত নিয়মে বেশ কিছু পরিবর্তন করেছে।

নতুন বছরে SBI এবং PNB ব্যাঙ্ক লেনদেন সংক্রান্ত নিয়মে বেশ কিছু পরিবর্তন করেছে।

SBI :

ভারতীয় স্টেট ব্যাঙ্ক একটি বিবৃতিতে জানিয়েছে, এখন এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি তোলার জন্য ওটিপি লাগবে। OTP আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে পাঠানো হবে। এতদিন শুধুমাত্র রাত ৮টার পর এসবিআই এটিএম থেকে টাকা তোলার জন্য ওটিপি লাগত।

PNB :

PNB-র ওয়েবসাইট অনুসারে, সংশোধিত শুল্ক মেনে, মেট্রো অঞ্চলে অর্থাৎ বড় শহরগুলিতে বসবাসকারী গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ১০,০০০ টাকা ব্যালেন্স রাখতে হবে। আগে এটি ৫,০০০ টাকা ছিল।

ব্যালেন্স এর কম হলে ৬০০ টাকা ফি দিতে হবে। আগে তা ছিল ৩০০ টাকা। অন্যদিকে, গ্রামীণ এলাকায় সেটা কিছুটা কম। সেখানে গ্রাহকদের ন্যূনতম ব্যালেন্স না থাকলে প্রতি ত্রৈমাসিকে ২০০ টাকা দিতে হত। এখন তার বদলে ৪০০ টাকা দিতে হবে।

সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স ছাড়াও, PNB লকার চার্জেও পরিবর্তন করেছে। নয়া নিয়মে এক্সএল সাইজের লকার ছাড়া সব ধরনের লকারে বেশি ফি দিতে হবে। শহর ও মহানগরে লকার চার্জ বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

ছোট আকারের লকারের চার্জ গ্রামীণ এলাকায় আগে ১,০০০ টাকা ছিল। এটি বাড়িয়ে ১,২৫০ টাকা করা হয়েছে। শহরাঞ্চলে তা ১,৫০০ টাকা থেকে বাড়িয়ে ২,০০০ টাকা করা হয়েছে।

মাঝারি আকারের লকারের চার্জ গ্রামীণ এলাকায় ২,০০০ টাকা থেকে বেড়ে ২,৫০০ টাকা হয়েছে। শহর এলাকায় এটি ৩,০০০ থেকে বেড়ে ৩,৫০০ টাকা হয়েছে।

অন্যদিকে, বড় লকারের ক্ষেত্রে গ্রামীণ এলাকায় ২,৫০০ টাকা বাড়িয়ে থেকে ৩,০০০ টাকা এবং শহরাঞ্চলে ৫,০০০ থেকে বাড়িয়ে ৫,৫০০ টাকা করা হয়েছে।

 

বন্ধ করুন