বাড়ি > ঘরে বাইরে > নির্দেশ পেলে পাক অধিকৃত কাশ্মীর ভারতের অন্তর্ভুক্ত করতে তৈরি, দাবি সেনাপ্রধানের
পাক অধিকৃত কাশ্মীর ভারতের অধিকারে আনার নির্দেশ পেলে তা পালন করবে সেনা, জানালেন সেনাপ্রধান এম এম নারাভানে।
পাক অধিকৃত কাশ্মীর ভারতের অধিকারে আনার নির্দেশ পেলে তা পালন করবে সেনা, জানালেন সেনাপ্রধান এম এম নারাভানে।

নির্দেশ পেলে পাক অধিকৃত কাশ্মীর ভারতের অন্তর্ভুক্ত করতে তৈরি, দাবি সেনাপ্রধানের

যদি সংসদ মনে করে যে পাকিস্তানের দখল নেওয়া কাশ্মীরের অংশ ভারতীয় ভূখণ্ডের অন্তর্গত হওয়া উচিত, সে ক্ষেত্রে তা বাস্তবায়িত হওয়া প্রয়োজন।

ভারতের কবজায় ফের পাক অধিকৃত কাশ্মীর আনার নির্দেশ পেলেই পদক্ষেপ করবে সেনা। শনিবার ঘোষণা করলেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

এ দিন সংবাদসংস্থা এএনআই-কে সেনাপ্রধান বলেন, সংসদীয় বিশ্লেষণে স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, পাকিস্তান অধিকৃত অংশ-সহ সমগ্র জম্মু ও কাশ্মীর ভারতের সম্পত্তি। এই কারণে যদি সংসদ মনে করে যে পাকিস্তানের দখল নেওয়া কাশ্মীরের অংশ ভারতীয় ভূখণ্ডের অন্তর্গত হওয়া উচিত, সে ক্ষেত্রে তা বাস্তবায়িত হওয়া প্রয়োজন। তিনি বলেন, এই বিষয়ে সেনাকে নির্দেশ দেওয়া হলে তা যথাযথ পালনের ব্যবস্থা করা হবে।

সম্প্রতি একটি সংবাদ চ্যানেলের সঙ্গে সাক্ষাত্কারে সেনাপ্রধান জানিয়েছেন, পাক অধিকৃত কাশ্মীরে বড়সড় অভিযান চালাতে নির্দেশ দেওয়া হলে তার জন্য প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা।

উল্লেখ্য, সংবধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরে দেশের প্রাক্তন ও বর্তমান কেন্দ্রীয় একাধিক মন্ত্রী প্রকাশ্যে পাক অধিকৃত কাশ্মীরকে ফের ভারতের অন্তর্ভুক্ত করার পক্ষে সওয়াল করেন।

গত সেপ্টেম্বর বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন, পাক অধিকৃত কাশ্মীরের ‘ভারতের অংশ’ এবং জানান, ‘একদিন আমরা ওই ভূখণ্ডের বাস্তবিক এক্তিয়ার পাব।’

পাক অধিকৃত কাশ্মীরে সামরিক অভিযানের বিষয়ে প্রশ্ন করলে এ দিন সেনাপ্রধান এম এম নারাভানে বলেন, ‘জম্মু ও কাশ্মীর-সহ সীমান্ত বরাবর আমাদের বাহিনী মোতায়েন রয়েছে এবং আমাদের অজস্র পরিকল্পনাও রয়েছে। প্রয়োজনে সেগুলি কার্যকর করা যাবে। দায়িত্ব দেওয়া হলে আমরা তা পাল, এবং সাফল্যের সঙ্গে পালন করব।’

তার মানে কি পাকিস্তান অধিকৃত কাশ্মীরে বড়সড় সামরিক অভিযান? প্রশ্ন শুনে নসেনাপ্রধান বলেন, ‘যদি সেই নির্দেশ আসে, তবে।’

বন্ধ করুন