বাংলা নিউজ > ঘরে বাইরে > Fake hospital in Hariyana: রয়েছে রোগীর শয্যা, অস্ত্রোপচারের ঘর! হরিয়ানায় ৩০টি ভুয়ো হাসপাতালের হদিশ

Fake hospital in Hariyana: রয়েছে রোগীর শয্যা, অস্ত্রোপচারের ঘর! হরিয়ানায় ৩০টি ভুয়ো হাসপাতালের হদিশ

৩০টি ভুয়ো হাসপাতাল হরিয়ানায়। প্রতীকী ছবি। (HT_PRINT)

ঘটনাস্থল থেকে প্রচুর পরিমাণে ওরাল ও ইনজেকশনের ওষুধ, চিকিৎসা ও রক্তের নমুনা পরীক্ষার সরঞ্জাম এবং প্যাথলজিক্যাল ল্যাবরেটরির ফাঁকা লেটারহেড বাজেয়াপ্ত করা হয়েছে। এই ধরনের ভুয়ো হাসপাতালগুলি পালম বিহার, বিলাসপুর, খেরকি দৌলা, নাথুপুর, বাজগেরা, চকরপুর, মানেসার, ধানকোট ভাংরোলা প্রভৃতি জায়গায় অবস্থিত।

রয়েছে রোগীদের জন্য শয্যা, অস্ত্রোপচারের ঘর, কেবিন। একেবারে ঝাঁ-চকচকে এক একটি ওয়ার্ড, রয়েছে অত্যাধুনিক মেশিনও। আর সেই সঙ্গে সর্বক্ষণ স্টেথো গলায় ঝুলিয়ে ঘুরে বেড়াচ্ছেন চিকিৎসরা। রোগীদের দেখার জন্য রয়েছেন নার্সরাও! এক কথায় একটি হাসপাতালে যা যা থাকার দরকার সব কিছুই রয়েছে। দেখে মনে হবে সত্যিকারের হাসপাতাল। কিন্তু, আসলে সেগুলি হল ভুয়ো হাসপাতাল। এমনই ভুয়ো হাসপাতালের হদিশ মিলল হরিয়ানার গুরুগ্রামে। রাজ্যের স্বাস্থ্য দফতর এবং মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে ফ্লাইং স্কোয়াড গত কয়েক মাস ধরে অভিযান চালিয়ে গুরুগ্রাম সেক্টর ২৮–এ ৩০টি ভুয়ো হাসপাতালের হদিশ পেয়েছে। সেই হাসপাতালগুলিকে বন্ধ করে দিয়েছে সরকার। এছাড়া, একজন ভুয়ো চিকিৎসককেও গ্রেফতার করেছে।

জানা গিয়েছে, ওই ভুয়ো ডাক্তার দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি ডাক্তারির নথি জাল করছিলেন। গর্ভবতী মহিলাদের অবৈধ লিঙ্গ নির্ধারণের জন্য আল্ট্রাসাউন্ড পরিচালনা, রোগীদের চিকিৎসা, গর্ভবতী মহিলাদের আল্ট্রা সোনোগ্রাফি করতেন ওই ভুয়ো চিকিৎসক। ধৃতের নাম রাজুমাল। তিনি হিমাচল প্রদেশের বাসিন্দা। তদন্তকারীরা জানিয়েছেন, একটি হাসপাতাল থেকে আল্ট্রা-সাউন্ড পরিচালনার জন্য ব্যবহৃত দুটি সরঞ্জাম এবং গর্ভধারণ বন্ধ করার জন্য অবৈধভাবে সংগ্রহ করা কিট খুঁজে পাওয়া গিয়েছে। সেই হাসপাতাল থেকেই ওই ভুয়ো ডাক্তারকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, হাসপাতালগুলিতে সমস্ত ধরনের চিকিৎসা সরঞ্জাম ছিল।

তদন্তকারীদের রিপোর্ট অনুযায়ী, সেখানে আরও অনেক ভুয়ো হাসপাতাল রয়েছে। সেগুলির খোঁজ চালাচ্ছেন তদন্তকারীরা। ভুয়ো চিকিৎসকরা সাধারণত ওপিডি পরিষেবাগুলি পরিচালনা করত। এছাড়া, ইনজেকশন, প্লাস্টার, ড্রেসিং এবং ডেলিভারি প্রভৃতি পরিষেবা দিত। এই হাসপাতালগুলির মধ্যে কয়েকটিতে বিভিন্ন ধরনের পরীক্ষার সরঞ্জাম, ল্যাব, আইসিইউ ওষুধ, জরুরি কক্ষ, লেবার রুম এবং একটি অপারেশন থিয়েটারও সম্পূর্ণরূপে সজ্জিত ছিল।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের মতে, ঘটনাস্থল থেকে প্রচুর পরিমাণে ওরাল ও ইনজেকশনের ওষুধ, চিকিৎসা ও রক্তের নমুনা পরীক্ষার সরঞ্জাম এবং প্যাথলজিক্যাল ল্যাবরেটরির ফাঁকা লেটারহেড বাজেয়াপ্ত করা হয়েছে। পুলিশ আধিকারিকরা জানিয়েছেন, এই ধরনের ভুয়ো হাসপাতালগুলি পালম বিহার, বিলাসপুর, খেরকি দৌলা, নাথুপুর, বাজগেরা, চকরপুর, মানেসার, ধানকোট ভাংরোলা প্রভৃতি জায়গায় অবস্থিত। হরিয়ানা পুলিশ জানিয়েছে, তারা ৮ শয্যা বিশিষ্ট হাসপাতালের একটিতে অভিযান চালিয়েছে। যেখানে দেখা যায় ওই হাসপাতালে বিভিন্ন রোগের চিকিৎসার জন্য অনেক রোগী ভরতি হয়ে রয়েছেন। আর ভুয়ো ডাক্তাররা তাঁদের চিকিৎসা করছেন। এই ঘটনায় সেক্টর ৫৩ থানায় মামলা রুজু করা হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.