বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘দু'দিন পরই নিরাপত্তা প্রত্যাহার’, উদয়পুরকাণ্ডে পুলিশের ভূমিকা নিয়ে উঠল প্রশ্ন

‘দু'দিন পরই নিরাপত্তা প্রত্যাহার’, উদয়পুরকাণ্ডে পুলিশের ভূমিকা নিয়ে উঠল প্রশ্ন

কানহাইয়া লালের দোকানের সামনে দাঁড়িয়ে পুলিশ বাহিনী (REUTERS)

Udaipur Killing: ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে কানহাইয়া লালের বিরুদ্ধে প্রতিবেশী দোকানদার নাজিম ধানমন্ডি থানায় একটি এফআইআর দায়ের করেছিলেন। ১১ জুন সেই এফআইআর-এর প্রেক্ষিতে কানহাইয়াকে গ্রেপ্তার করা হয় এবং পরদিন জামিনে মুক্তি পান কানহাইয়া।

উদয়পুর হত্যাকাণ্ডে এবার পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করল। জানা গিয়েছে, হুমকির মুখে পুলিশের কাছে নিরাপত্তা চেয়েছিলেন মৃত কানহাইয়া লাল। আর্জির প্রেক্ষিতে কানহাইয়াকে গত ১৬ জুন নিরাপত্তা প্রদান করে পুলিশ। তবে কানহাইয়ার পরিবারের অভিযোগ, নিরাপত্তা দেওয়ার তিনদিন পরই তা প্রত্যাহার করা হয়।

জানা গিয়েছে গত ৯ জুন কানহাইয়া লাল নাকি ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেন। সেই পোস্টে বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মাকে সমর্থন করা হয়। ১১ জুন কানহাইয়া লালকে বলা হয় যে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে তাঁর বিরুদ্ধে প্রতিবেশী দোকানদার নাজিম ধানমন্ডি থানায় একটি এফআইআর দায়ের করেছিলেন। ওই দিনই তাঁকে গ্রেপ্তার করা হয় এবং পরদিন জামিনে মুক্তি পান কানহাইয়া।

কিন্তু মুক্তির পর কানহাইয়া তাঁর পরিবারকে জানান যে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা তাঁকে হুমকি দেওয়া শুরু করেছে। যারা হুমকি দিচ্ছে তারা নাকি কানহাইয়ার দোকানে রেকিও করে যায়। অজ্ঞাতপরিচয় সেই ব্যক্তিরাই তাঁকে দোকানটা বন্ধ করতে বলে। ভয় পেয়ে তিনি ধামান্ডি থানায় অভিযোগ জানান ১৫ জুন। এলাকার অন্যান্য ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে যান কানহাইয়া। ১৫ জুন তিনি সাময়িকভাবে দোকান বন্ধও করে দেন।

প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, পরের দিন কানহাইয়ার দোকানের বাইরে দুই পুলিশ কনস্টেবল মোতায়েন করা হয়েছিল। কিন্তু কানহাইয়া লাল দোকান বন্ধ রাখছিল দেখে ১৮ জুন পুলিশ কনস্টেবলরা চলে যায়। কানহাইয়ার ২০ বছর বয়সি ছেলে যশ এই ঘটনা প্রসঙ্গে বলেন, ‘আমার বাবা যখন নিরাপত্তা বাড়ানোর অনুরোধ করেছিলেন, তখন স্থানীয় পুলিশ কর্মকর্তারা বলেছিলেন যে তাদের পক্ষে নিরাপত্তা কর্মীদের অনির্দিষ্টকালের জন্য মোতায়েন করা সম্ভব নয়। পরিবর্তে, তারা আমাদের দোকান খোলার আগে এটি নিরাপদ কিনা তা খতিয়ে দেখতে বলেছিল।’ এদিকে দোকানের কর্মী তথা এই হত্যাকাণ্ডের প্রত্যক্ষদর্শী রাজকুমার শর্মা জানান, দুই দিন পুলিশ মোতায়েন ছিল দোকানের সামনে তৃতীয় দিন এই দুই পুলিশকর্মীকে ফেরত নিয়ে নেয় থানা। এদিকে পুলিশের যুক্তি, নিরাপত্তা পাওয়া সত্ত্বেও কানহাইয়া দোকান খুলছিলেন না। তাই নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছিল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

NEET ও NET নিয়ে মুখ বাঁচাতে ভরসা ISRO-র প্রাক্তনী! দিল স্বচ্ছ পরীক্ষার আশ্বাস অভিযুক্তদের নার্কো টেস্ট করাতে পারে বিহার পুলিশ, NEET তদন্তে এবার বিরাট মোড় জমে উঠেছে সুপার ৮ স্টেজে গ্রুপ টু-র লড়াই, অঙ্কটা ঠিক কেমন? শুধু সোনাক্ষী নন, তাঁর হবু বরও বি-টাউনে পা রাখেন সলমনের হাত ধরে India বনাম Bangladesh ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? এবারের ইউরো কাপে এখনও পর্যন্ত কেমন পারফরমেন্স ফরাসি ফুটবলারদের? আর জল জমবে না ব্যান্ডেল সাবওয়েতে, বিরাট পরিকল্পনা রেলের, মনে হবে বিদেশে আছেন! BB OTT 3-তে ডাক, দিল্লির রাস্তায় বড়া পাও বিক্রি করে চন্দ্রিকার আয় কত জানেন? ২৩ বছর পর আবার ‘কসুর’-এ আফতাব, এবারও কি ম্যাজিক দেখাতে পারবেন তিনি হিমসাগর থেকে আম্রপালি আম পাঠালেন বাংলার মুখ্যমন্ত্রী, মোদী–শাহ সহ আর কারা পেলেন?

T20 WC 2024

‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.