বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকা গবেষণা কেন্দ্র তৈরি করতে অক্সফোর্ডকে ৫০০ কোটির অনুদান পুনাওয়ালা পরিবারের

টিকা গবেষণা কেন্দ্র তৈরি করতে অক্সফোর্ডকে ৫০০ কোটির অনুদান পুনাওয়ালা পরিবারের

সেরাম কর্তা আদর পুনাওয়ালা (ছবি সৌজন্যে মিন্ট) (MINT_PRINT)

পুনাওয়ালা পরিবারের দান করা ৫০০ কোটি টাকা ওল্ড রোড ক্যাম্পাসে একটি নতুন সেন্টার তৈরি করার জন্য ব্যবহার করা হবে।

টিকা প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউটের মালিক পুনাওয়ালা পরিবার টিকার গবেষণার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে ৫০ মিলিয়ন পাউন্ড দান করলেন। ভারতীয় মুদ্রায় এই অনুদানের মূল্য ৫০০ কোটি টাকা। টিকা গবেষণার জন্য একটি নতুন রিসার্চ ইনস্টিটিউট তৈরির লক্ষ্যে এই অনুদান দিয়েছে আদর পুনাওয়ালার পরিবার। টিকা গবেষণার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর থেকে বেশি পরিমাণের এককালীন অনুদান এর আগে পায়নি কখনও।

এই অনুদান ওল্ড রোড ক্যাম্পাসে একটি নতুন সেন্টার তৈরি করার জন্য ব্যবহার করা হবে।  ৩০০ জনেরও বেশি গবেষকদের থাকার জন্য এই সেন্টার ব্যবহৃত হবে। এই নয়া সেন্টারের নাম হবে ‘পুনাওয়ালা ভ্যাকসিনস রিসার্চ বিল্ডিং’। এটি জেনার ইনস্টিটিউটের সদর দফতর এবং প্রধান পরীক্ষাগার হিসেবেও ব্যবহৃত হবে। এই জেনার ইনস্টিউটেই অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করেছিল। সেইসাথে জেনার ইনস্টিউটে অক্সফোর্ডের ম্যালেরিয়ার মতো অন্যান্য ভ্যাকসিনও তৈরি করা হয়েছিল।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারী বিজ্ঞান কেন্দ্রেটর পাশেই তৈরি হবে ‘পুনাওয়ালা ভ্যাকসিনস রিসার্চ বিল্ডিং’ । অক্সফোর্ড ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর লুইস রিচার্ডসন বলেছেন, ‘পুনাওয়ালা পরিবারের সাথে বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে এবং আমরা সাইরাস পুনাওয়ালাকে সাশ্রয়ী মূল্যের ভ্যাকসিন তৈরিতে তার অসাধারণ কাজের স্বীকৃতিস্বরূপ সম্মানসূচক ডিগ্রি প্রদান করতে পেরে আনন্দিত। আমি আনন্দিত যে এই উদার উপহারের মাধ্যমে আমরা ভ্যাকসিন নিয়ে আমাদের কাজকে আরও এগিয়ে নিতে সক্ষম হব যা বিশ্ব স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হয়েছে।’

 

ঘরে বাইরে খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.