বাংলা নিউজ > ঘরে বাইরে > ইরাকের Islamic State-এর ধ্বংসাবশেষে সাদা পায়রা ওড়ালেন পোপ

ইরাকের Islamic State-এর ধ্বংসাবশেষে সাদা পায়রা ওড়ালেন পোপ

কঙ্কালসার শহরের হৃদস্পন্দন যেন নিভু নিভু। সেই বুকের মাঝে দাঁড়িয়ে সাদা পায়রাটা উড়িয়ে দিলেন। যেন নতুন আশায় বুক বাঁধল ইরাক।

সেই শান্তির মুহূর্ত
1/10সেই শান্তির মুহূর্ত
পোপ ফ্রান্সিসের ৪ দিনের ইরাক সফরের প্রধান কর্মসূচীই ছিল মোসুলে প্রার্থনা। এর আগে পাঁচটি পুনরুদ্ধার করা শহরে সফর করেন তিনি। এদিন মোসুলের ওল্ড সিটির হোশ-আল-বিয়েআ গির্জায় এসে দাঁড়ালেন পোপ ফ্রান্সিস। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
2/10পোপ ফ্রান্সিসের ৪ দিনের ইরাক সফরের প্রধান কর্মসূচীই ছিল মোসুলে প্রার্থনা। এর আগে পাঁচটি পুনরুদ্ধার করা শহরে সফর করেন তিনি। এদিন মোসুলের ওল্ড সিটির হোশ-আল-বিয়েআ গির্জায় এসে দাঁড়ালেন পোপ ফ্রান্সিস। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
মোসুলের দেওয়ালে দেওয়ালে এখনও একে ফর্টিসেভেন, মর্টারের দাগ স্পষ্ট। সেই গুলিছিন্ন দেওয়ালেই ঝুলছে পোপের ছবি। এ এক অদ্ভুত দৃশ্য। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
3/10মোসুলের দেওয়ালে দেওয়ালে এখনও একে ফর্টিসেভেন, মর্টারের দাগ স্পষ্ট। সেই গুলিছিন্ন দেওয়ালেই ঝুলছে পোপের ছবি। এ এক অদ্ভুত দৃশ্য। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
স্নেহ, ভালবাসা ও সহমর্মিতায় বাঁচুক মোসুল। ছবি : খালিদ আল-মৌসলি/রয়টার্স (Reuters) (Reuters)
4/10স্নেহ, ভালবাসা ও সহমর্মিতায় বাঁচুক মোসুল। ছবি : খালিদ আল-মৌসলি/রয়টার্স (Reuters) (Reuters)
'আমার বন্ধু হবে?' পোপের নিরাপত্তায় থাকা এক সেনাকর্মী স্নেহের হাত বুলিয়ে দিলেন স্থানীয় শিশুর মাথায়। তিনিও হয় তো এরকমই কোনও শিশুর পিতা। হয় তো তার মধ্যে নিজের সন্তানকেই দেখতে পেলেন। যুদ্ধবিদীর্ন এই শহরের কঙ্কালে স্নেহের স্পন্দন। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
5/10'আমার বন্ধু হবে?' পোপের নিরাপত্তায় থাকা এক সেনাকর্মী স্নেহের হাত বুলিয়ে দিলেন স্থানীয় শিশুর মাথায়। তিনিও হয় তো এরকমই কোনও শিশুর পিতা। হয় তো তার মধ্যে নিজের সন্তানকেই দেখতে পেলেন। যুদ্ধবিদীর্ন এই শহরের কঙ্কালে স্নেহের স্পন্দন। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
আন্তর্জাতিক নারী দিবস ২০২১ টা একটু অন্যরকম ওদের জন্য। পোপের আগমনের জন্য আজ নিজের ইচ্ছা মতো সেজেছে ওরা। পতাকা হাতে দাঁড়িয়েছে রাস্তার দুই পাশে। সূর্ষের মিঠে আলো পড়েছে ওদের মুখে। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
6/10আন্তর্জাতিক নারী দিবস ২০২১ টা একটু অন্যরকম ওদের জন্য। পোপের আগমনের জন্য আজ নিজের ইচ্ছা মতো সেজেছে ওরা। পতাকা হাতে দাঁড়িয়েছে রাস্তার দুই পাশে। সূর্ষের মিঠে আলো পড়েছে ওদের মুখে। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
'আমরা সবাই একই পথের পথিক,' এরবিলের ফ্রান্সো হারিরি স্টেডিয়ামে পোপের অভ্যর্থনায় কুর্দিস্তানের পতাকা। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
7/10'আমরা সবাই একই পথের পথিক,' এরবিলের ফ্রান্সো হারিরি স্টেডিয়ামে পোপের অভ্যর্থনায় কুর্দিস্তানের পতাকা। ছবি : ইয়ারা নার্দি/রয়টার্স (Reuters) (Reuters)
'সাম্প্রদায়িকতা, উগ্র ধর্মান্ধতার উর্ধ্বে বন্ধুত্ব ও বিভিন্ন ধর্মের মধ্যে সমন্বয়ের জন্য আমাদের এগিয়ে চলতে হবে,' ইরাকের মাটি থেকে বললেন পোপ ফ্রান্সিস। প্রসঙ্গত, এই মাটি থেকেই গত ২০১৭ সালে পোপের শিরচ্ছেদ করার হুমকি দিয়েছিল আইসিস। ছবি : আজাদ লস্করী/রয়টার্স (Reuters) (Reuters)
8/10'সাম্প্রদায়িকতা, উগ্র ধর্মান্ধতার উর্ধ্বে বন্ধুত্ব ও বিভিন্ন ধর্মের মধ্যে সমন্বয়ের জন্য আমাদের এগিয়ে চলতে হবে,' ইরাকের মাটি থেকে বললেন পোপ ফ্রান্সিস। প্রসঙ্গত, এই মাটি থেকেই গত ২০১৭ সালে পোপের শিরচ্ছেদ করার হুমকি দিয়েছিল আইসিস। ছবি : আজাদ লস্করী/রয়টার্স (Reuters) (Reuters)
আজ সেই ধূসর ইরাক অনেক বেশি রঙিন। ইরাকের কারাকোশ-এ পোপের আগমনে রঙবেরঙের বেলুন, পোশাকে সেজেছে নগরবাসী। ছবি: আরি জালাল/রয়টার্স (Reuters) (Reuters)
9/10আজ সেই ধূসর ইরাক অনেক বেশি রঙিন। ইরাকের কারাকোশ-এ পোপের আগমনে রঙবেরঙের বেলুন, পোশাকে সেজেছে নগরবাসী। ছবি: আরি জালাল/রয়টার্স (Reuters) (Reuters)
ইরাকের বাগদাদে জনসমাগমে মিশে গিয়েছেন পোপ। তাঁকে অভ্যর্থনা জানিয়ে ইরাকের প্রেসিডেন্ট বার্হাম সালিহ বলেন, 'হোলি ফাদার, আমাদের ক্ষতগুলো একটু একটু করে সেরে উঠছে। আপনি আমাদের সুস্থ হয়ে উঠতে আরও অনেকটা সাহায্য করলেন।' ছবি : আহমেদ জাদাল্লাহ/রয়টার্স (Reuters) (Reuters)
10/10ইরাকের বাগদাদে জনসমাগমে মিশে গিয়েছেন পোপ। তাঁকে অভ্যর্থনা জানিয়ে ইরাকের প্রেসিডেন্ট বার্হাম সালিহ বলেন, 'হোলি ফাদার, আমাদের ক্ষতগুলো একটু একটু করে সেরে উঠছে। আপনি আমাদের সুস্থ হয়ে উঠতে আরও অনেকটা সাহায্য করলেন।' ছবি : আহমেদ জাদাল্লাহ/রয়টার্স (Reuters) (Reuters)
অন্য গ্যালারিগুলি