বাংলা নিউজ > ঘরে বাইরে > বদলাচ্ছে চেকের মাধ্যমে লেনদেনের নিয়ম, ১ সেপ্টেম্বর থেকে লাগু নয়া নির্দেশিকা
ফাইল ছবি : পিটিআই  (PTI)
ফাইল ছবি : পিটিআই  (PTI)

বদলাচ্ছে চেকের মাধ্যমে লেনদেনের নিয়ম, ১ সেপ্টেম্বর থেকে লাগু নয়া নির্দেশিকা

  • লেনদেনের ক্ষেত্রে সবথেকে বেশি ব্যবহার করেন চেক? তাহলে এই নয়া নিয়ম জানা আপনার জন্য আবশ্যক।

লেনদেনের ক্ষেত্রে সবথেকে বেশি ব্যবহার করেন চেক? তাহলে এই নয়া নিয়ম জানা আপনার জন্য আবশ্যক। ১ সেপ্টেম্বর থেকে ৫০ হাজারের বেশি পরিমাণের চেক ইস্যু করলে সমস্যায় পড়তে হতে পারে। ১ সেপ্টেম্বর থেকে পজিটিভ পে সিস্টেম লাগু করা শুরু করবে বেশিরভাগ ব্যাঙ্ক। অ্যাক্সিস ব্যাঙ্কও আগামী মাস থেকে পজিটিভ পে সিস্টেম লাগু করছে। অ্যাক্সিস ব্যাঙ্ক ছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের মতো অনেক ব্যাঙ্ক এই পিপিএস বাধ্যতামূলক করছে।

এদিকে নয়া নিয়ম অনুযায়ী, ১ সেপ্টেম্বর থেকে চেক ইস্যু করলে তার সঙ্গে আপনার বিশদ দিতে হবে। তা না করলে চেক বাতিল হবে, যার জেরে লোকসানের মুখে পড়তে হবে আপনাকে। নেট বা মোবাইল ব্যাঙ্কিং বা ব্যাঙ্ক শাখায় গিয়ে চেক ডিটেল দিতে হবে আপনাকে। এই নিয়মের জেরে প্রবীণ নাগরিকরা যাঁরা নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারেন না তাঁরা সমস্যায় পড়তে পারেন। ৫০,০০০ টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের টাকার চেক পেমেন্টে লাগু করা হবে এই পজিটিভ পে সিস্টেম।

তবে অ্যাক্সিস ব্যাঙ্কের ক্ষেত্রে ৫ লক্ষ টাকার বেশি পরিমাণের চেক ইস্যু করলে পজিটিভ পে সিস্টেম লাগু হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের ক্ষেত্রে ৫০,০০০ টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের টাকার চেক পেমেন্টে লাগু করা হবে এই পজিটিভ পে সিস্টেম। এর আগে রিজার্ভ ব্যাঙ্ক চেক ট্রানজাকশনের সিস্টেমের জন্য পজিটিভ পে সিস্টেম লাগুর ঘোষণা করা হয়েছিল।

বন্ধ করুন