বাংলা নিউজ > ঘরে বাইরে > Post Office Scheme: পোস্ট অফিসে মাত্র ৫০ টাকা করে জমিয়েই পাবেন প্রায় ৫ লক্ষ টাকা

Post Office Scheme: পোস্ট অফিসে মাত্র ৫০ টাকা করে জমিয়েই পাবেন প্রায় ৫ লক্ষ টাকা

ঝুঁকি ছাড়াই পোস্ট অফিসে রোজ ৫০ টাকা করে জমিয়ে পাবেন প্রায় ৫ লক্ষ টাকার রিটার্ন। ছবি(এডিটেড): রয়টার্স, পেক্সেলস (Reuters, Pexels)

বেতনভোগী কর্মীদের অনেকেই পোস্ট অফিস PPF-কে বিনিয়োগ এবং অবসরকালীন সঞ্চয় গড়ার পদ্ধতি হিসাবে বেছে নেন। কারণ এতে যে শুধু ভবিষ্যতের জন্য ব্যবস্থা করা হয়, তাই নয়। এই স্কিমটি 80C ধারার অধীনে পড়ে। ফলে এই স্কিমের মাধ্যমে প্রতি অর্থবর্ষে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় পেয়ে যাবেন।

Post Office Scheme: এখনকার দিনে সবাই ভবিষ্যত নিয়ে চিন্তা করেন। সেই কারণেই অনেকেই ব্যাঙ্ক বা অন্য কোনও স্কিম ছাড়াও বিনিয়োগের জন্য অন্য মাধ্যম খোঁজেন। ভবিষ্যতের জন্য তাঁরা অর্থ সঞ্চয় করতে চান। আপনিও এমন কোনও স্কিমের খোঁজে আছেন?

বেতনভোগী কর্মীদের অনেকেই পোস্ট অফিস PPF-কে বিনিয়োগ এবং অবসরকালীন সঞ্চয় গড়ার পদ্ধতি হিসাবে বেছে নেন। কারণ এতে যে শুধু ভবিষ্যতের জন্য ব্যবস্থা করা হয়, তাই নয়। এই স্কিমটি 80C ধারার অধীনে পড়ে। ফলে এই স্কিমের মাধ্যমে প্রতি অর্থবর্ষে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় পেয়ে যাবেন। 

সবচেয়ে মজার বিষয় হল, পোস্ট অফিসে গিয়ে PPF অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম আমানত লাগে মাত্র ৫০০ টাকা। এই টাকা অনেকেরই নানাদিকে খরচ হয়ে যায়। তবে একটু সংযম করে যদি PPF অ্যাকাউন্টটি খুলে রাখেন, তবে ধীরে ধীরে একটি সঞ্চয় গড়ে তুলতে পাবেন। তাত্ক্ষণিকভাবে এর ফল না পেলেও দীর্ঘমেয়াদে নিজেকেই নিজে ধন্যবাদ দেবেন।

PPF-এর ঊর্ধ্বসীমা হল ১.৫ লক্ষ টাকা। অ্যাকাউন্টের মেয়াদ থাকে অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে পরবর্তী ১৫ বছর। অ্যাকাউন্ট সক্রিয় রাখতে আপনাকে প্রতি অর্থবর্ষে এই ন্যূনতম ৫০০ টাকা করে দিতেই হবে।

এই স্কিমে বছরে ৭.১% হারে সুদ পাবেন। বার্ষিক চক্রবৃদ্ধি হারে এই সুদ প্রযোজ্য হয়। তাছাড়া আরও বড় কথা হল, এই অ্যাকাউন্টে যে সুদ পাবেন, তা করমুক্ত।

প্র: রোজ মাত্র ৫০ টাকা করে রাখলে কত ফেরত পাবেন?

এবার একটি সহজ হিসাব করে নেওয়া যাক। ধরুন আপনি ঠিক করলেন, আপনার রোজকার সংসার খরচ থেকে ৫০ টাকা করে বাঁচাবেন। এই টাকাই আপনার পোস্ট অফিস PPF-এ জমা করলেন। তাহলে কী হবে?

৫০ টাকা করে ৩৬৫ দিনে দাঁড়াচ্ছে ১৮,২৫০ টাকা। এই ৫০ টাকা করেই আপনি রোজ, আগামী ১৫ বছর করে জমা ধরতে থাকলেন। মাসে গড়ে ১,৫০০ টাকা করে।

মনে হতেই পারে, যে ১৫ বছর অনেক বেশি সময়। কিন্তু এই সাধারণ ডিসিপ্লিনের কারণেই আপনার প্রায় ২,৭৩,৭৫০ টাকা বিনিয়োগ করা হয়ে যাবে। বিনিয়োগ ওয়েবসাইট Groww-এর ক্যালকুলেটর অনুযায়ী, ৭.১% হারে চক্রবৃদ্ধি সুদে, আপনার বিনিয়োগ বেড়ে দাঁড়াবে ৪,৯৪,৯৬৫ টাকা। অর্থাত্, ২,২১,২১৫ টাকা খালি সুদই পাবেন আপনি!

অর্থাত্, বিনিয়োগ,

রোজ: ৫০ টাকা

মাসে: গড়ে ১,৫০০ টাকা

বছরে: ১৮,২৫০ টাকা

সময়: ১৫ বছর

মোট বিনিয়োগ: ২,৭৩,৭৫০ টাকা

মোট সুদ: ২,২১,২১৫ টাকা

ম্যাচিওর হয়ে ফেরত পাবেন মোট: ৪,৯৪,৯৬৫ টাকা

চাইলে আরও করতে পারেন!

সময়ের সঙ্গে আপনার আয় বাড়বে। ফলে তখন দিনে গড়ে ৫০ টাকার বদলে আরও বেশিও এই অ্যাকাউন্টে ফেলতে শুরু করে দিতে পারেন। আজকাল টুকটাক বিলাসিতাতেই এর চেয়ে বেশি খরচ হয়ে যায়। অথচ এই সামান্য টাকা জমালেই আপনার ও আপনার পরিবারের ভবিষ্যত অনেকটা সুরক্ষিত হবে। তাছাড়া চাইলে ভবিষ্যতে শখের চার চাকা কেনার টাকাও এর থেকেই উঠে আসতে পারে।

তাছাড়া আপনি চাইলে এককালীন বড় অঙ্কের টাকাও এখানে মাঝে-মাঝে ফেলতে পারেন। তবে তা পূর্বে উল্লেখিত সীমার মধ্যেই রাখতে হবে।

প্র: যদি ১০০ টাকা করে রাখি?

১০০ টাকা রোজ ম্যানেজ করতে পারলে আরও উত্তম। সেক্ষেত্রে বছরে ৩৬,৫০০ টাকা করে বিনিয়োগ দাঁড়াবে। আসুন হিসাব করা যাক, তাতে আপনার কী লাভ হবে:

রোজ: ১০০ টাকা

মাসে: গড়ে ৩,০০০ টাকা

বছরে: ৩৬,৫০০ টাকা

সময়: ১৫ বছর

মোট বিনিয়োগ: ৫,৪৭,৫০০ টাকা

মোট সুদ: ৪,৪২,৪৩১ টাকা

ম্যাচিওর হয়ে ফেরত পাবেন মোট: ৯,৮৯,৯৩১ টাকা

ফলে চাকুরিজীবীদের জন্য PPF করে রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলে আপনার অবসর জীবনের জন্য এখন থেকেই অল্প অল্প করে একটি বড় অঙ্কের টাকা জমিয়ে ফেলতে পারবেন। পেনশনহীন বেসরকারি কর্মীদের জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয়।

তাই আজই এই বিষয়ে আপনার বিনিয়োগ ও কর বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করুন। 

আরও জানুন: PPF Account Options: পিপিএফ ১৫ বছর পূর্ণ হওয়ার পর কী কী করা যায়? রইল সহজ ব্যাখা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

'কর বাড়িয়ে দিন', ভোট না দিলে শাস্তি দেওয়ার বিধান পরেশের, বললেন আর কী? ‘হাতে বন্দুক,হেলমেটে ঢাকা মুখ' কী হয়েছিল জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে?বললেন মহারাজ 'এই * ছেলে', ‘ক্রিমিনালকে’ হুমকি অর্জুনের, শুনতে হল ‘কিচ্ছু করতে পারবি না’ কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন ৮৩ বছরের মহিলা! ভুল জায়গায় গিয়ে লম্ফঝম্প! নিজের বুথের বদলে অন্য জায়গায় গিয়ে চিৎকার গওহরের আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.