বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Crisis: মালগাড়ির ওয়াগনগুলো কেন ভেঙে যায় জানেন? মেরামত করতে খরচ ১৫০ কোটি
কয়লা তোলা হচ্ছে ওয়াগনে (PTI Photo)  (PTI)
কয়লা তোলা হচ্ছে ওয়াগনে (PTI Photo)  (PTI)

Coal Crisis: মালগাড়ির ওয়াগনগুলো কেন ভেঙে যায় জানেন? মেরামত করতে খরচ ১৫০ কোটি

  • দেশের বিভিন্ন রাজ্যে চলছে বিদ্যুৎ সংকট(Power Crisis)। ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং। মূলত সঠিক সময়ে যেতে পারেনি কয়লা। সেকারণেই বিদ্যুৎকেন্দ্রে এই পরিস্থিতি।

 নেহা এলএম ত্রিপাঠি

প্রায় হাজার দুয়েক পুরানো ওয়াগন মেরামতি করেছে ভারতীয় রেল। গত চার মাস ধরে এই কাজ হয়েছে। এজন্য প্রায় ১৫০ কোটি টাকা খরচ করেছে রেল।মূলত তাপ বিদ্যুৎকেন্দ্রে কয়লা নিয়ে যাওয়ার জন্য এই ওয়াগনগুলিকে সারানো হয়েছে। রেল আধিকারিকরা জানিয়েছেন সব মিলিয়ে ২ হাজার ১৭৯টি ওয়াগনকে সারানো হয়েছে। এমনকী এজন্য পাঁচটি মেরামতি কেন্দ্রও গড়ে তোলা হয়েছিল।

রেলের এক আধিকারিক জানিয়েছেন, বিদ্যুৎ সংকট ও কয়লার ওয়াগনগুলিকে আরও দ্রুততার সঙ্গে নিয়ে যাওয়ার জন্য ভারতীয় রেল ওয়াগনগুলিকে রিপেয়ার করে, যাতে পাওয়ার প্ল্যান্টের সাপ্লাইতে কোনও বিঘ্ন না ঘটে। কিন্তু কেন ওয়াগনগুলি এভাবে নষ্ট হয়ে যায়? রেল আধিকারিকদের মতে তাপ বিদ্যুৎকেন্দ্রে বর্তমানে বেসরকারি ঠিকাদাররা এই কয়লা নামানোর দায়িত্ব পান। জেসিবি দিয়ে তারা কয়লা নামায়। এজন্য ওয়াগনগুলি খুব তাড়াতাড়ি ক্ষতিগ্রস্ত হয়। জেসিবিগুলো ওয়াগনের ভেতরে আঘাত করে। এর জেরে খুব তাড়াতাড়ি ওয়াগন নষ্ট হয়ে যায়। আগে লোকজন দিয়ে কয়লা আপলোড করা হত। এখন হয় জেসিবি দিয়ে। এদিকে একটা ওয়াগন সারাই করতে অন্তত ৫ থেকে ১০ লাখ টাকা খরচ হয়। সেটা এবারও করা হয়েছে।

এদিকে কয়লার ওয়াগন যাতে যেতে পারে সেকারণে প্রায় ৪২টি যাত্রীবাহী ট্রেন বাতিল করা হয়েছে। এর জেরে গড়ে ৪০০ টি করে ওয়াগন রোজ কয়লা নিয়ে যাচ্ছে তাপ বিদ্যুৎকেন্দ্রে। যা গত ৫ বছরের মধ্যে সবথেকে বেশি।

 

 

 

বন্ধ করুন