বাংলা নিউজ > ঘরে বাইরে > চলতি মাসেই ব্যাঙ্ক-পোস্ট অফিসের এই কাজগুলি সারুন, অন্যথা মোটা জরিমানা

চলতি মাসেই ব্যাঙ্ক-পোস্ট অফিসের এই কাজগুলি সারুন, অন্যথা মোটা জরিমানা

ফাইল ছবি : রয়টার্স (Reuters)

দেখে নিন এক নজরে। এই মাসের মধ্যেই সেরে ফেলুন কাজ।

অর্থবর্ষ প্রায় শেষের দিকে। সময় থাকতেই তাই আপনার যাবতীয় আর্থিক কাজকর্ম সারুন।আগামী ৩১ মার্চের মধ্যে PPF, NPS, আয়কর সংক্রান্ত কাজ না সারলে হতে পারে জরিমানা।তবে চিন্তার কিছু নেই। আপনাকে মনে করিয়ে দেওয়ার জন্যই এই প্রতিবেদন।

 

এক নজরে দেখে নিন, ৩১ মার্চের মধ্যে কী কী সারতে হবে:

1

PPF-এ নূন্যতম বিনিয়োগ : প্রতি অর্থবর্ষে পিপিএফ অ্যাকাউন্টে নূন্যতম ৫০০ টাকা জমা করতে হয়। সেটা না করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। শুধু তাই নয়, ৫০ টাকার জরিমানাও হবে। জরিমানা মেটানোর পর ৫০০ টাকা জমা করলে তবেই আবার অ্যাকাউন্ট চালু হবে।

2

NPS-এ নূন্যতম বিনিয়োগ : ন্যাশানাল পেনশন সিস্টেমের ক্ষেত্রেও রয়েছে রয়েছে নূন্যতম বিনিয়োগের নিয়ম। Tier 1 অ্যাকাউন্টের ক্ষেত্রে অন্তত ৫০০ টাকা রাখতে হবে প্রতি অর্থবর্ষে। Tier 2 অ্যাকাউন্টের ক্ষেত্রে ২৫০ টাকা। অন্যথা অ্যাকাউন্ট স্থগিত হয়ে যাবে। অ্যাকাউন্ট আবার চালু করতে ৫০০ টাকা জমা করতে হবে।

3

পোস্ট অফিস RD : পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের ক্ষেত্রে নিয়ম একটু আলাদা। প্রতি মাসের ১৫তম দিনের আগেই মাসিক বিনিয়োগের টাকা জমা করতে হয়। এটি যদিও মাসের প্রথম থেকে ১৫তম দিনের মধ্যে খোলা অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য। ১৬তম দিন থেকে মাসের শেষের মধ্যে খোলা অ্যাকাউন্টের ক্ষেত্রে ঠিক সেই মতোই হবে জমা দেওয়ার সীমা।

যদি কোনও মাসে টাকা জমা না পরে, সেক্ষেত্রে ডিফল্ট হিসাবে ১০০ টাকা জমা করতে হবে। তবে, ৪ মাস পর্যন্ত এভাবে ডিফল্ট করতে দেওয়া হয়।

তাই পোস্ট অফিসের আরডি-র টাকা এখনও জমা না করে থাকলে সেই কাজও সেরে ফেলুন।

4

শেষ মুহূর্তের আয়কর ফাইল করা : যদি এখনও FY20-এর আয়কর রিটার্ন ফাইল না করা থাকে, তবে এই শেষ সুযোগ। আগামী ৩১ মার্চের মধ্যে অবশ্যই এটি সেরে ফেলুন। অন্যথায় উল্টে বেশি টাকার জরিমানা হতে পারে। করের পরিমাণের ৫০ শতাংশ হতে পারে নূন্যতম জরিমানা। তাছাড়া, আইনলঙ্ঘণও যে হবে, তা বলাই বাহুল্য।

5

'বিবাদ সে বিশ্বাস' স্কিম : আগামী ৩১ মার্চ এই স্কিমের মর্মে ডিক্লেরেশান দেওয়ার শেষ দিন। বিশেষ বিশেষ কারণে আয়কর জমা না দিলে এই স্কিম কার্যকর হয়। এটি অনুযায়ী জরিমানা, অতিরিক্ত সুদ ও আইনানুগ পদক্ষেপ থেকে নিষ্কৃতি মিলবে। কিন্তু সময়ের মধ্যে না করলে আয়কর দফতরের নোটিশ পেতে হবে।

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.