ফাইল ছবি
ফাইল ছবি

Pradhan Mantri Ujjwala Yojana- তিনটি নয় কিছু গ্রাহক আটটি সিলিন্ডার বিনামূল্যে পাবেন উজ্জ্বলা প্রকল্পের আওতায়

দেখে নিন শর্তাবলী।

Pradhan Mantri Garib Kalyan Yojana (PMGKY) আওতায় এপ্রিল, মে ও জুন মাসে বিনামূল্যে সিলিন্ডার দেবে কেন্দ্র। গরীব মানুষরা যাতে এই লকডাউনের সময় জ্বালানির অভাবে খাওয়ার থেকে বঞ্চিত না হন, তার জন্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বলা হয়েছিল Pradhan Mantri Ujjwala Yojana (PMUY)-র সুবিধা যারা পান, তারা এই বিনামূল্যে সিলিন্ডার পাবেন। তিনটি সিলিন্ডার প্রাথমিক ভাবে বিনামূল্যে দেওয়া হবে বলে জানান হয়েছিল। কিন্তু এতে বিভ্রান্তি ছড়ায়। কারণ সবাই একই সাইজের সিলিন্ডার ব্যবহার করেন না। তিনটি সিলিন্ডার পাবেন যারা ১৪.২ কেজির সিলিন্ডার ব্যবহার করেন তারা। অন্যদিকে যারা ৫ কিলোর ছোটো সিলিন্ডার ব্যবহার করেন, তারা তিন মাসে আট বার গ্যাসের রিফিল করাতে পারবেন। তেলমন্ত্রকের তরফ থেকে এই সংশোধনী জানান হয়েছে।

প্রায় আট কোটি পরিবার উজ্জ্বলা প্রকল্পের মাধ্যমে তিন মাস বিনামূল্যে গ্যাস পাবেন। ইতিমধ্যই প্রায় সাত কোটি গ্রাহকের অ্যাকাউন্টে অ্যাডভান্স টাকা ঢুকেছে, যাতে তারা গ্যাস কিনতে পারেন। মোট ৫,৬০৬ কোটি টাকা সুবিধাভোগীদের অ্যাকাউন্টে ক্রেডিট করা হয়েছে।

২০১৬ সালের মে মাসে শুরু হয় উজ্জ্বলা প্রকল্প। ধীরে ধীরে বহরে বেড়েছে এটি। আইওসি, এইচপিসিএল ও বিপিসিএল এই প্রকল্পের আওতায় গ্যাস সাপ্লাই করে। এই মাসে এখনও পর্যন্ত ১.২৬ কোটি সিলিন্ডার বিলি করা হয়েছে যার মধ্যে ৮৫ লক্ষ উজ্জ্বলা প্রকল্পের আওতায়।







বন্ধ করুন