বাংলা নিউজ > ঘরে বাইরে > মমতার হাত ধরতে তৈরি ত্রিপুরার রাজা, তবে তৃণমূলকে মানতে হবে এক শর্ত
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।  (ANI)
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।  (ANI)

মমতার হাত ধরতে তৈরি ত্রিপুরার রাজা, তবে তৃণমূলকে মানতে হবে এক শর্ত

সম্প্রতি ত্রিপুরার রাজা যে বার্তা দিয়েছেন, তাতে ত্রিপুরার রাজনীতিতে নতুন সমীকরণ দানা বাঁধতে পারে বলেই মনে করা হচ্ছে।

ত্রিপুরার মাটিতে নিজেদের সাংগঠনিক শক্তি অনেকদিন থেকেই বাড়াচ্ছিল তৃণমূল। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে সমর্থনের বার্তা দিলেন ত্রিপুরার রাজা প্রদ্যোত বিক্রম মানিক্য দেববর্মা। তবে তাঁর দাবি, তাঁদের দাবিকে সমর্থন করতে হবে তৃণমূলকে। তাহলে তৃণমূলকে সমর্থন করতে তাঁদের কোনও আপত্তি নেই।

ত্রিপুরার রাজার তরফে যে এই ধরনের প্রস্তাব আসতে পারে, সেই আন্দাজ বেশ কিছুদিন আগে থেকেই করা গিয়েছিল। কিছুদিন আগে প্রশান্ত কিশোরের সঙ্গে দেখা করেছিলেন প্রদ্যোত। এরপর থেকেই তীব্র জল্পনা শুরু হয়ে যায়। সম্প্রতি ত্রিপুরার রাজা যে বার্তা দিয়েছেন, তাতে ত্রিপুরার রাজনীতিতে নতুন সমীকরণ দানা বাঁধতে পারে বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি অসমের জাতীয় পরিষদের সঙ্গে একমঞ্চে দেখা গিয়েছিল প্রদ্যোতকে। এবার কি তাহলে ত্রিপুরাতে তৃণমূলের সঙ্গে জোট বাঁধতে চলেছে প্রদ্যোত, সেই প্রশ্নই এখন উকিঝুঁকি মারছে?

ত্রিপুরার রাজা ইতিমধ্যে নতুন রাজনৈতিক দল গঠন করে ফেলেছেন। প্রদ্যোত জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায় যদি তাঁদের দাবির সমর্থন জানান, তাহলে তৃণমূলকে সমর্থন করতে তাঁদের আপত্তি নেই। উল্লেখ্য, এই গ্রেটার তিপরাল্যান্ডের মধ্যে ত্রিপুরা, অসম ও উত্তর-পূর্বের কয়েকটি রাজ্য রয়েছে। ২০২৪ সালে লোকসভা ভোটে সারা দেশে প্রভাব বিস্তার করার লক্ষ্যে নেমেছে তৃণমূল। সেবিষয়টি পাখির চোখ করে বাংলার বাইরে বিভিন্ন রাজ্যে সাংগঠনিক ক্ষমতা বাড়ানোর ব্যাপারে ভাবনাচিন্তা করা হচ্ছে। এই পরিস্থিতিতে তৃণমূল কি ত্রিপুরার রাজার দলের কাছাকাছি আসবেন? এখন সেটাই রাজনৈতিক মহলের আলোচ্য বিষয়।

বন্ধ করুন