বাড়ি > ঘরে বাইরে > প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

  • গত ২২ দিন ধরে হাসপাতালে লড়াই চালাচ্ছিলেন প্রণববাবু। 

বরাবর কংগ্রেসের ‘ক্রাইসিস ম্যান’ হিসেবে পরিচিত ছিলেন। যখনই দল বিপদে পড়েছে, এগিয়ে এসেছেন। লড়াই করে দলকে রক্ষা করেছেন। কিন্তু গত তিন সপ্তাহ ধরে হাসপাতালে যে লড়াই করছিলেন, তাতে জিততে পারলেন না প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সোমবার প্রয়াত হলেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪। 

বিকেল ৫ টা ৪৬ মিনিটে একটি টুইটবার্তায় প্রণববাবুর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেনা হাসপাতালের চিকিৎসকদের আপ্রাণ প্রচেষ্টা, সারা ভারতের মানুষের প্রার্থনা, দুয়া সত্ত্বেও এইমাত্র আমার বাবা শ্রী প্রণব মুখোপাধ্যায় মারা গিয়েছেন। আমি আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।’

গত ১০ অগস্ট দিল্লির সেনা হাসপাতালে প্রণববাবুকে ভরতি করা হয়েছিল। পরীক্ষার সময় দেখা গিয়েছিল, তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে আছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা হয়েছিল। তাঁর করোনা রিপোর্টও পজিটিভ এসেছিল। অস্ত্রোপচারের পর থেকেই ভেন্টিলেশনে আছেন তিনি। কখনও কখনও শারীরিক অবস্থার উন্নতি খবর মিললেও কখনও কখনও প্রণববাবুর শারীরিক অবস্থা আরও জটিল হয়েছে। মূত্রাশয় সংক্রান্ত সমস্যা এবং ফুসফুসে সংক্রমণও ধরা পড়েছিল তাঁর। কিন্তু যাবতীয় লড়াই সত্ত্বেও হাসপাতালে ভরতির ২২ দিনের মাথায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রণববাবু।

বন্ধ করুন