বাংলা নিউজ > ঘরে বাইরে > আর্কাইভে থাকা নানা অমূল্য সংগ্রহকে এবার নিলাম করবে প্রসার ভারতী
নানা গুরুত্বপূর্ণ সময়কে ধরে রেখেছে প্রসার ভারতী (HT FILE PHOTO.) (HT_PRINT)
নানা গুরুত্বপূর্ণ সময়কে ধরে রেখেছে প্রসার ভারতী (HT FILE PHOTO.) (HT_PRINT)

আর্কাইভে থাকা নানা অমূল্য সংগ্রহকে এবার নিলাম করবে প্রসার ভারতী

  • একটি নির্দেশিকায় প্রসার ভারতী জানিয়েছে, একটি স্বচ্ছ ই- অকশনের মাধ্যমে প্রসার ভারতীর সংগ্রহে থাকা নানা বিষয়বস্তুকে তুলে দেওয়া হবে থার্ড পার্টির হাতে।

এবার নিলাম হবে প্রসার ভারতীর প্রিমিয়াম কনটেন্ট। আর্কাইভে থাকা অমূল্য সংগ্রহ। প্রসার ভারতীর হাতে থাকা স্বাধীনতা পূর্ব আমলের নানা ধরনের কনটেন্টকে ব্যবহার করতে পারবে বিভিন্ন চ্য়ানেল। সেদিকেই এগোচ্ছে প্রসার ভারতী। বিধানসভার  বিতর্ক থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ খবরের রেকর্ডিংয়ের ফুটেজ বিক্রি হবে ই- অকশনের মাধ্যমে। ৮ই অক্টোবরের একটি নির্দেশিকায় প্রসার ভারতী জানিয়েছে, একটি স্বচ্ছ ই- অকশনের মাধ্যমে প্রসার ভারতীর সংগ্রহে থাকা নানা বিষয়বস্তুকে তুলে দেওয়া হবে থার্ড পার্টির হাতে। 

এদিকে ভারতীয় সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্যের অন্যতম ধারক ও বাহক হল এই প্রসার ভারতী। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রসার ভারতীর দফতরে নানা ঘটনার বিবরণ সংরক্ষিত করা রয়েছে। দেশের নানা গুরুত্বপূর্ণ ঘটনাক্রম রক্ষিত রয়েছে এই প্রসার ভারতীর কাছে। এদিকে বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন চ্যানেলের কাছে সেই কনটেন্টের চাহিদা ক্রমশ বাড়ছে। প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পতি জানিয়েছেন দশকের পর দশক ধরে নানা ধরনের কনটেন্ট দুরদর্শন ও অল ইন্ডিয়া রেডিওর হাতে থেকে গিয়েছে। এগুলি টেপের আাকারেই থেকে গিয়েছে। সেক্ষেত্রে প্রথম পদক্ষেপ হিসাবে সেগুলিকে প্রথমে ডিজিটাল মাধ্যমে রূপান্তরিত করা হবে। এরপর বিভিন্ন মিডিয়া ও ওটিটি প্লাটফর্ম থেকে নানা অনুরোধ আসছে। তবে আগে এনিয়ে কোনও নির্দিষ্ট পলিসি ছিল না। এবার নির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হয়েছে। এবার এক্ষেত্রে Exclusive ও Non Exclusive এই দুই ক্যাটিগরিতে ভাগ করা হচ্ছে। প্রিমিয়াম কনটেন্ট এক বছরের জন্য নিলাম করা হতে পারে। আর্কাইভের কনটেন্ট ৫ বছরের জন্য নিলাম করা হতে পারে। সূত্রের খবর।  

 

বন্ধ করুন