বাড়ি > ঘরে বাইরে > আদালত অবমাননায় জরিমানার ১ টাকা দিলেন আইনজীবী, ‘কৃতজ্ঞতা’-র সঙ্গে নিলেন প্রশান্ত ভূষণ
এক টাকা নিচ্ছেন প্রশান্ত ভূষণ (ছবি সৌজন্য, টুইটার @pbhushan1)
এক টাকা নিচ্ছেন প্রশান্ত ভূষণ (ছবি সৌজন্য, টুইটার @pbhushan1)

আদালত অবমাননায় জরিমানার ১ টাকা দিলেন আইনজীবী, ‘কৃতজ্ঞতা’-র সঙ্গে নিলেন প্রশান্ত ভূষণ

  • আদালত অবমাননায় এক টাকা জরিমানা ধার্য করেছে সুপ্রিম কোর্ট।

আদালত অবমাননায় এক টাকা জরিমানা ধার্য করেছে সুপ্রিম কোর্ট। আর প্রশান্ত ভূষণের হাতে এক টাকার কয়েন তুলে দিলেন তাঁর আইনজীবী রাজীব ধবন।

দুপুরের দিকে একটি টুইটবার্তায় ভূষণ বলেন, 'আজ অবমাননা রায়ের পরই আমার আইনজীবী ও বরিষ্ঠ সহকর্মী রাজীব ধবন এক টাকা দিয়েছেন। যা আমি কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করেছি।' পরে তিনি সাংবাদিক বৈঠকে জানান, ‘সম্মানের’ সঙ্গে তিনি

সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতির বিরুদ্ধে টুইটের জন্য আগেই দোষী সাব্যস্ত হয়েছিলেন ভূষণ। সোমবার সকালে আদালত অবমাননার দায়ে প্রখ্যাত আইনজীবী ও সমাজকর্মীকে এক টাকা জরিমানা করে সুপ্রিম কোর্ট। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে শীর্ষ আদালতের রেজিস্ট্রির কাছে সেই অর্থ জমা দিতে হবে। ওই সময়ের মধ্যে জমা দিতে না পারলে আইনজীবীকে তিন মাস জেলে থাকতে হবে এবং প্র্যাকটিসের উপর তিন বছরের নিষেধাজ্ঞা চাপানো হবে বলে রায় দেয় সুপ্রিম কোর্ট।

বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বলে, ‘আমরা তাঁকে ক্ষমা চাওয়ার একাধিকবার সুযোগ দিয়েছি। অ্যাটর্নি জেনারেলও আদালতকে বলেছেন, উনি একবার ক্ষমা চাইলে মামলা বন্ধ করে দেওয়া হোক।’ কিন্তু ভূষণ সেরকম কোনও ক্ষমা চাননি বলে মন্তব্য করেছে ডিভিশন বেঞ্চ।

পাশাপাশি মামলাটি বিচারাধীন থাকার সময় মাঝেমধ্যেই সংবাদমাধ্যমে ভূষণের বিবৃতি, সাক্ষাৎকার দেওয়ার বিষয়টিও ভালোভাবে নেয়নি শীর্ষ আদালত। প্রখ্যাত আইনজীবী ও সমাজকর্মীর অতীতের কার্যধারাও বিবেচনা করা হয়েছে। তাতে আদালতের পর্যবেক্ষণ, নিজের মন্তব্যের জন্য আগেও ভূষণের বিরুদ্ধে অবমাননার মামলা চলেছে। ডিভিশন বেঞ্চ বলে, ‘বিচারব্যবস্থার কাজকর্মে হস্তক্ষেপ করার জন্য অবমাননাকারীর বিবৃতি আদালতে জমা দেওয়ার আগে সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়েছিল।’

বন্ধ করুন