বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ভোটমুখী রাজ্য়ে ৮০ শতাংশের ভ্যাকসিনেশন' নিশ্চিতের ডাক দিয়ে কমিশনকে বার্তা পিকের
প্রশান্ত কিশোর। ফাইল ছবি (HT_PRINT)
প্রশান্ত কিশোর। ফাইল ছবি (HT_PRINT)

'ভোটমুখী রাজ্য়ে ৮০ শতাংশের ভ্যাকসিনেশন' নিশ্চিতের ডাক দিয়ে কমিশনকে বার্তা পিকের

  • প্রশান্ত কিশোরের বার্তা, ‘ভোটমুখী রাজ্যগুলিতে যাতে ৮০ শতাংশ মানুষের ভ্যাকসিনেশন হয়, সেবিষয়ে জোর দেওয়া উচিত নির্বাচন কমিশনের।’

নতুন করে আছড়ে পড়া করোনার স্রোতে কার্যত বিধ্বস্ত কাশ্মীর থেকে কন্যাকুমারী। এরই মধ্যে সামনেই রয়েছে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। একদিকে ওমিক্রন ত্রাসের মাঝে ভোট আয়োজন নিয়ে রীতিমতো চর্চা চলছে বিভিন্ন মহলে। এদিকে, গোবলয় রাজনীতির হাইভোল্টেজ নির্বাচন উত্তরপ্রদেশের প্রেক্ষিতে কমিশন জানিয়েছে যে, নির্দিষ্ট সময়ে সেখানে ভোট সংগঠিত করার পক্ষে সায় দিয়েছে সমস্ত কয়টি রাজনৈতিক দল। এই পরিস্থিতিতে ভোট স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোর তাঁর নয়া টুইটে দাবি করেছেন, ভোটমুখী রাজ্যগুলিতে ৮০ শতাংশ ভ্যাকসিনেশনের।

নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়ে শুক্রবার একটি টুইট করেন ভোট স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোর। সেখানে তিনি লেখেন, 'ভোটমুখী রাজ্যগুলিতে যাতে ৮০ শতাংশ মানুষের ভ্যাকসিনেশন হয়, সেবিষয়ে জোর দেওয়া উচিত নির্বাচন কমিশনের। এটিই একমাত্র নিরাপদ রাস্তা অতিমারীর মাঝে নির্বাচন সংগঠিত করার।' একই সঙ্গে তিনি লেখেন যে, কোভিড বিধি হিসাবে যা দেওয়া হচ্ছে, তা শুধুই কথার কথা। তাঁর বার্তা, কোভিড গাইডলাইনের নামে যে ধরাণাটি দেওয়া হচ্ছে তা কার্যত 'প্রহসন'। উল্লেখ্য, এর আগে, নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ। সেখানে তিনি করোনা সম্পর্কে বিশ্বের ও দেশের অভ্যন্তরের পরিস্থিতি বর্ণনা করেন। কমিশনকে জানান দেন, দেশের অভ্যন্তরে করোনা তথা ওমিক্রন পরিসংখ্যান কোনদিকে যাচ্ছে। পাশাপাশি, দেশের ভ্যাকসিনেশনের পরিস্থিতি সম্পর্কেও নির্বাচন কমিশনকে অবহিত করেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। এক্ষেত্রে আলাদা করে ভোটমুখী রাজ্যগুলিতে ভ্যাকসিনেশনের পরিস্থিতিও জানান দেওয়া হয় কমিশনকে। তারপরই আসে ভোট স্ট্র্যাটেজিস্টের এই নয়া টুইট। ২০২২ বিধানসভা নির্বাচনের আগে প্রশান্ত কিশোরের এই বার্তা রাজনৈতিকভাবেও তাৎপর্যবলে মনে করছেন অনেকে।

এদিকে, নির্বাচন কমিশনকে দেওয়া কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের তথ্যের মধ্যে রয়েছে, জনস্বাস্থ্য নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কতটা প্রস্তুত তার খতিয়ান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্যও রাজ্যগুলি কতটা প্রস্তুত তার খতিয়ান দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। এই মুহূর্তে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে ভোটমুখী রাজ্যের স্বাস্থ্য পরিস্থিতি ফোকাসে রয়েছে বলেও জানানো হয়েছে। উল্লেখ্য, বৃহস্পতিবার দেশের ৫ টি ভোটমুখী রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব ছাড়াও এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়ার সঙ্গে বৈঠকে বসে নির্বাচন কমিশন। এর আগে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠকে, কমিশন বারবার ভোটমুখী রাজ্যগুলিতে ভ্যাকসিনেশনের গতি দ্রুত করার বার্তা দিয়েছে। এরপর ফের একবার ভোটমুখী রাজ্যগুলিকে নিয়ে করোনা পরিস্থিতি ইস্যুতে এই বৈঠক হয়। তারপরই এসেছে ভোট স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোরের বার্তা।

বন্ধ করুন