বাংলা নিউজ > ঘরে বাইরে > 'যুদ্ধের জন্য প্রস্তুত হও', সামরিক বাহিনীকে বার্তা চিনা প্রেসিডেন্টের

'যুদ্ধের জন্য প্রস্তুত হও', সামরিক বাহিনীকে বার্তা চিনা প্রেসিডেন্টের

শি জিনপিং (AP)

প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বিভিন্ন জায়গায় ভারতের সঙ্গে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে বেজিংয়ের।

দেশের সুরক্ষায় ব্যাপক প্রভাব ফেলেছে করোনাভাইরাস মহামারী। এই পরিস্থিতিতে দেশের সশস্ত্র বাহিনীর জওয়ানদের প্রশিক্ষণ আরও জোরদার করার নির্দেশ দিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। একইসঙ্গে যুদ্ধের জন্যও প্রস্তুত থাকার নির্দেশ দেন চিনের রাষ্ট্রপ্রধান।

জিনপিংকে উদ্ধৃত করে সেদেশের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, 'সেনার প্রশিক্ষণ ব্যাপক জোরদার করা', 'দৃঢ়ভাবে সার্বভৌমত্ব সুরক্ষিত করা' এবং 'সার্বিকভাবে দেশের কৌশলগত ভারসাম্য রক্ষা করা' গুরুত্বপূর্ণ।

তবে নির্দিষ্টভাবে কোন দেশকে বার্তা দিতে চেয়েছেন, তা খোলসা করেননি চিনা রাষ্ট্রপ্রধান। বর্তমান পরিস্থিতিতে ভারক-সহ একাধিক দেশের সঙ্গে চিনের সম্পর্কের পারদ ওঠানামা করছে। ভারতের সঙ্গে সীমান্ত বিবাদ নতুন করে উত্তেজনা বাড়িয়েছে। মূলত লাদাখ-সহ ৩,৪৮৮ কিলোমিটার দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বিভিন্ন জায়গায় ভারতের সঙ্গে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে বেজিংয়ের। দু'পক্ষই সীমান্ত বরাবর বাড়তি সেনা মোতায়েন করেছে বলে খবর। 

একইভাবে আমেরিকার সঙ্গেও চিনের চাপানউতোর উত্তরোত্তর বাড়ছে। করোনার জন্য 'বেজিংয়ের ঘাড়ে দোষ চাপানো' এবং 'গুজব তৈরি করার' জন্য দু'দিন আগেই ওয়াশিংটনের কড়া সমালোচনা করেছিলেন চিনের শীর্ষ কূটনীতিবিদ ওয়াং ই। কড়া সুরে তিনি জানান, চিনের সঙ্গে সম্পর্ককে ‘নতুন ঠান্ডা যুদ্ধের দিকে’ ঠেলছে আমেরিকা।

এছাড়া তাইওয়ান এবং হংকং নিয়ে চিনের অন্দরে বিভিন্ন সামরিক পদক্ষেপের জল্পনা চলছে। তাইওয়ানের পুনঃসংযুক্তিকরণের দাবি তোলা হয়েছে। প্রয়োজনে বলপূর্বকভাবে পুনঃসংযুক্তিকরণের পথে হাঁটার দাবি জানিয়েছেন স্থানীয় রাজনীতিবিদ এবং কূটনীতিবিদরা। হংকংয়ের বিশেষ প্রশাসনিক অঞ্চলে নয়া এবং বিতর্কিত সুরক্ষা আইন প্রণয়ন নিয়েও জল্পনা তুঙ্গে উঠেছে।

সেই চার সম্ভাবনার মধ্যেই চিনা রাষ্ট্রপ্রধান জানান, করোনা মোকাবিলায় বেজিংয়ের পারফরম্যান্সের মধ্য দিয়ে সামরিক সংস্কারের সাফল্য স্পষ্ট হয়েছে। এই পরিস্থিতিতে মহামারী সত্ত্বেও সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণের নয়া পন্থা খোঁজার নির্দেশ দিয়েছেন জিনপিং। 

চিনের সংসদ তথা ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক অধিবেশন চলাকালীন পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এবং পিপলস আর্মড পুলিশ ফোর্সের (পিএপিএফ) প্রতিনিধিদের সঙ্গে পার্শ্ববৈঠকে প্রভাবশালী সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) পৌরহিত্যকারী জিনপিং জানান, ‘দক্ষতার সঙ্গে প্রকৃত কমব্যাট মিলিটারি প্রশিক্ষণ চালানো যায় এবং অভিযান চালানোর জন্য ব্যাপকভাবে সামরিক বাহিনীর ক্ষমতার উন্নতি করার’ স্বার্থে মিলিটারি ‘কষ্ট’-এর জন্য প্রস্তুত হওয়া প্রয়োজনীয়। 

চিনের সরকারি মাধ্যমের দাবি অনুযায়ী, জিনপিং বলতে চেয়েছেন যে 'জাতীয় প্রতিরক্ষা এবং সামরিক সংস্কারের ক্ষেত্রে এই মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণের কষ্ট একটি বাস্তব পরীক্ষা। যা সংস্কারের কার্যকারিতাকে তুলে ধরে এবং একইসঙ্গে সংস্কারের জন্য নয়া প্রয়োজনকেও তুলে ধরে।'

ঘরে বাইরে খবর

Latest News

এ কি ভালোবাসা…! লতা-কিশোরের ডুয়েট বাংলায় গাইল অরুণিতা-শুভ, পবনদীপের কীর্তি দেখুন শ্যামলী অনিকেতের সামনে এল প্রতীকের আসলে সত্যি! এবার? রামকৃষ্ণ মিশনে হামলার ঘটনায় কলকাতা থেকে গ্রেফতার ১, এখনও অধরা মূল অভিযুক্ত শহর থেকে দূরে নৌকা বিহারে, কোথায় গিয়েছেন আদৃতের পর্দার বোনুয়া 'নিপা' ঐন্দ্রিলা ভোটের মাঝেই নয়া নির্দেশিকা জারি সরকারের, প্রভাব পড়বে কর্মীদের DA ও বেতনের ওপরে? '৪ তারিখ সন্ধ্যার পরে আমরা বোমা ফাটাব...', ভোটের দিনে কী বললেন শুভেন্দু? ‘আমি ওর বাবা মাকে গিয়ে বললাম…’ নিজের ব্যর্থ প্রেমের গল্প শোনালেন কর্ণাটকের সিএম ঝাড়গ্রামে BJP প্রার্থীকে ইটবৃষ্টি, রোহিঙ্গারা হামলা করেছে বললেন প্রণত টুডু আর কিছুক্ষণেই কালো মেঘে ছেয়ে যাবে আকাশ, কখন নেমে আসবে দুর্যোগ? দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Latest IPL News

দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.