বাড়ি > ঘরে বাইরে > করোনা অ্যান্টিবডি থাকলে কোভিড হবে না, সেটা নিশ্চিত করে বলতে পারছেন না বিজ্ঞানীরা
কলকাতায় চলছে অ্যান্টিবডি পরীক্ষা  (PTI)
কলকাতায় চলছে অ্যান্টিবডি পরীক্ষা  (PTI)

করোনা অ্যান্টিবডি থাকলে কোভিড হবে না, সেটা নিশ্চিত করে বলতে পারছেন না বিজ্ঞানীরা

অনেক প্রশ্নের উত্তর এখনও হাতড়ে চলেছেন বিশেষজ্ঞরা। 

অ্যান্টিজেন টেস্টে অনেকের শরীরেই অ্যান্টিবডি ধরা পড়ছে। এর মানে হল কোভিড ভাইরাস শরীরে প্রবেশ করেছিল। কিন্তু এই অ্যান্টিবডি থাকা মানেই ফের করোনা হবে না, এটা নিশ্চিত করে বলতে পারছেন না বিজ্ঞানীরা। 

এই সংক্রান্ত বেশ কিছু গবেষণা হয়েছে কিন্তু এখনও নিশ্চিত ভাবে কিছু বলতে পারছেন না বিশেষজ্ঞরা। ইম্যুনোলজিস্ট সত্যজিত রথ জানান যে তিনি অপেক্ষা করে দেখতে চান শেষপর্যন্ত ব্যাপারটা কি দাঁড়ায়। 

পুনের Indian Institute of Science, Education and Research (IISER)-এর বিনীতা বল জানিয়েছেন যে নিউট্রালাইজিং অ্যান্টিবডি হয় আবার সিম্পল অ্যান্টিবডিও হয়। এই নিউট্রালাইজিং অ্যান্টিবডি থাকলে ফের করোনা প্রবেশ করা থেকে তা রুখে দেয়। কিন্তু সিম্পল অ্যান্টিবডি এই কাজ করতে পারে না। 

শরীরে অনেকটা নিউট্রালাইজিং অ্যান্টিবডি থাকলে মোটের ওপর বোঝা যায় যে কোভিড আর হবে না। কিন্তু কতটা অ্যান্টিবডি থাকলে সেটা সুরক্ষাকবচ হবে বা সেটি প্লাজমা থেরাপির জন্য ব্যবহার করা যাবে, এই নিয়ে কোনও ঐক্যমত হয়নি এখনও। 

সেরো সার্ভের ফলাফল থেকে খুব কিছু বোঝা মুস্কিল বলে মনে করেন রথ। তাঁর কারণ সবাই একই ধরণের অ্যান্টিবডি টেস্ট ব্যবহার করছেন না। এছাড়াও যারা পজিটিভ, তাদের শরীরে কতটা অ্যান্টিবডি আছে সেই হদিস পাওয়া যাচ্ছে না। 

সারা বিশ্বে এই মুহূর্তে রিইনফেকশন ঘুম ওড়াচ্ছে বিজ্ঞানীদের। তবে বলের মতে, যাদের একবার কোভিড হয়েছে, তাদের শরীরে ফের ভাইরাস প্রবেশ করলে তারা আগের চেয়ে ভালো ভাবে সেটার সঙ্গে মোকাবিলা করতে পারবেন, বলে আশা করেন তিনি। 

যাদের শরীরে অ্যান্টিবডি তৈরী হচ্ছে, সেটা কতদিন থাকবে সেটা নিয়েও এখন নিশ্চিত নন কেউ। এখনও পর্যন্ত হিসাব অনুযায়ী, কমপক্ষে চার মাস থাকে এই অ্যান্টিবডি। সবমিলিয়ে এখনও অনেক প্রশ্নের উত্তর হাতড়ে চলছেন বিশেষজ্ঞরা। কেসের সংখ্যা যদিও বেড়েই চলেছে। 

 

বন্ধ করুন