বাংলা নিউজ > ঘরে বাইরে > President speech ahead of Republic Day: 'মহাকাশে পৌঁছেও আমরা মাটিতে পা রেখে চলি', প্রজাতন্ত্র দিবসের আগে রাষ্ট্রপতি

President speech ahead of Republic Day: 'মহাকাশে পৌঁছেও আমরা মাটিতে পা রেখে চলি', প্রজাতন্ত্র দিবসের আগে রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

President Murmu's speech Republic Day 2023: ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, 'এত ভাষা আমাদের বিভক্ত করেনি, বরং আমাদের একই বৃন্তে যুক্ত করেছে। তাই ভারত সাফল্য লাভ করেছে। এটাই ভারতের গণতন্ত্রের সারমর্ম।'

মহাকাশে পৌঁছে গিয়েছে ভারত। তারপরও মাটিতে পা রেখেই এগিয়ে চলেছে দেশ। ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এমনই মন্তব্য করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেইসঙ্গে আত্মনির্ভর ভারত থেকে ডিজিটাল ইন্ডিয়া নিয়ে নরেন্দ্র মোদী সরকারের ভূয়সী প্রশংসা করেন তিনি।

৭৪ তম প্রজাতন্ত্র দিবসের আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ

১) রাষ্ট্রপতি: ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের আগের সন্ধ্যায় দেশ ও বিদেশে থাকা সমস্ত ভারতীয়দের অভিনন্দন জানাচ্ছি। ভারতে সংবিধান কার্যকর হওয়ার পর থেকে আমাদের যাত্রা অভূতপূর্ব থেকেছে। যা থেকে বিশ্বের অনেক দেশ অনুপ্রাণিত হয়েছে।

২) রাষ্ট্রপতি: দীর্ঘ ঔপনিবেশিক শাসনের দুটি ভয়ঙ্কর কুপ্রভাব ছিল - দারিদ্র্যতা এবং নিরক্ষরতা। তারপরও ভারত এগিয়ে চলেছে।

৩) রাষ্ট্রপতি: এত ভাষা আমাদের বিভক্ত করেনি, বরং আমাদের একই বৃন্তে যুক্ত করেছে। তাই ভারত সাফল্য লাভ করেছে। এটাই ভারতের গণতন্ত্রের সারমর্ম।

৪) রাষ্ট্রপতি: ভারতকে রাস্তা দেখিয়েছে সংবিধানের আদর্শ। ওই আদর্শ মেনেই দারিদ্র্যতা এবং নিরক্ষতার অন্ধকার থেকে বেরিয়ে বিশ্বের মঞ্চে আত্মবিশ্বাসী রাষ্ট্রের জায়গা দখল করেছে ভারত।

আরও পড়ুন: Republic Day 2023 Celebration: প্রজাতন্ত্র দিবস ২০২৩ এ রাজকীয় সমারোহ! নজর কাড়তে চলেছে এই বিশেষ আয়োজন

৫) রাষ্ট্রপতি: গত বছর বিশ্বের পঞ্চম সর্ববৃহৎ অর্থনীতি হয়ে উঠেছে। সেটাও করোনাভাইরাস মহামারীর মধ্যে হয়েছে। যে কোভিড-১৯ মহামারীর প্রভাব বিশ্বের সর্বত্র পড়েছে। প্রাথমিকভাবে ভারতীয় অর্থনীতির উপরও করোনার মারাত্মক প্রভাব পড়েছিল। কিন্তু যোগ্য নেতৃত্ব এবং লড়াইয়ের দক্ষতার কারণে আমরা সেই মন্দার সময় থেকে বেরিয়ে আসতে পেরেছে ভারত। 

৬) রাষ্ট্রপতি: মহিলাদের ক্ষমতায়ন এবং লিঙ্গ-সাম্য আর স্রেফ স্লোগান হিসেবে থেকে যায়নি। ওই লক্ষ্যপূরণের জন্য গত কয়েক বছরে আমরা কয়েকটা এগিয়ে গিয়েছি। আমার কোনও সন্দেহ নেই যে আগামিদিনের ভারত কোন পথে এগিয়ে যাবে ভারত, তা নির্ধারণের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবেন মহিলারা।

৭) রাষ্ট্রপতি: মহাকাশ অভিযানের ক্ষেত্রেও ভারত বড়সড় পদক্ষেপ করছে। ভারতীয় নভোশ্চরকারীদের মহাকাশে নিয়ে যাওয়ার জন্য গঙ্গাযান অভিযানের প্রস্তুতি চলছে। যা ভারতের প্রথম এমন মহাকাশ অভিযান হতে চলেছে, যে অভিযানে মানুষ থাকবেন। মহাকাশে পৌঁছেও আমরা মাটিতে পা রেখে এগিয়ে যাচ্ছি।

আরও পড়ুন: Republic day speech in Bengali: স্কুলে প্রজাতন্ত্র দিবস নিয়ে কিছু বলতে হবে? এই লেখা একবার পড়ে নিলেই চলবে

৮) রাষ্ট্রপতি: বিশ্বের বড় দেশগুলির মধ্যে যে সব অর্থনীতি দ্রুত হারে বাড়ছে, সেই তালিকায় আছে ভারত। সেটা সরকারের উপযুক্ত পদক্ষেপের কারণে সম্ভব হচ্ছে। আত্মনির্ভর ভারত কর্মসূচি নিয়ে মানুষের দারুণ প্রতিক্রিয়া মিলেছে।

৯) রাষ্ট্রপতি: প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে আমাদের জওয়ানদের বিশেষভাবে স্যালুট জানাচ্ছি। আমাদের জওয়ানরা সীমান্তে সুরক্ষা প্রদান করেন এবং দেশের জন্য যে কোনও সীমা পর্যন্ত যেতেও তৈরি থাকেন।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন