বাংলা নিউজ > ঘরে বাইরে > President Murmu at Budget Session 2023: 'আগে নিজের সমস্যা মেটাতে বিশ্বের উপর নির্ভর করত ভারত, মোদীর আমলে উলটো হচ্ছে'

President Murmu at Budget Session 2023: 'আগে নিজের সমস্যা মেটাতে বিশ্বের উপর নির্ভর করত ভারত, মোদীর আমলে উলটো হচ্ছে'

সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। (ছবি সৌজন্যে সংসদ টিভি)

President Murmu at Budget Session 2023: বাজেট অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, '২০৪৭ সালের মধ্যে আমাদের এমন ভারত তৈরি করতে হবে, যে ভারতে অতীতের সব গৌরব কথা থাকবে এবং আধুনিকতার সোনার অধ্যায় থাকবে। আমাদের আত্মনির্ভর ভারত গড়ে তুলতে হবে এবং নিজস্ব চাহিদা পূরণ করতে পারবে।'

আগে নিজেদের সমস্যা সমাধানের জন্য বিশ্বের দিকে তাকিয়ে থাকত ভারত। নরেন্দ্র মোদী সরকারের আমলে সেই ধারা পালটে গিয়েছে। এখন বিশ্বের বিভিন্ন দেশের কাছে সমস্যা সমাধানের মাধ্যম হয়ে উঠেছে। এমনই মন্তব্য করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

মঙ্গলবার বাজেট অধিবেশনের শুরুতে সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি বলেন, ‘কয়েক মাসের মধ্যেই আমার সরকারের নয় বছর পূর্ণ হবে। ওই নয় বছরে দেশবাসী অনেক পরিবর্তনের সাক্ষী থেকেছেন। সেই পরিবর্তনগুলির অন্যতম হল - আজ প্রত্যেক ভারতীয়র আত্মবিশ্বাস শিখরে আছে। ভারতের প্রতি বিশ্বের দৃষ্টিভঙ্গি পালটে গিয়েছে। যে ভারত নিজের অধিকাংশ সমস্যা সমাধানের জন্য অন্যদের উপর নির্ভর করত, আজ সেই ভারত অন্যদের সমস্যার সমাধানের মাধ্যম হয়ে উঠছে।’

সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি কী কী বললেন?

১) রাষ্ট্রপতি: ২০৪৭ সালের মধ্যে আমাদের এমন ভারত তৈরি করতে হবে, যে ভারতে অতীতের সব গৌরব কথা থাকবে এবং আধুনিকতার সোনার অধ্যায় থাকবে। আমাদের আত্মনির্ভর ভারত গড়ে তুলতে হবে এবং নিজস্ব চাহিদা পূরণ করতে পারবে। যে ভারতে দারিদ্র্যতা থাকবে না। যেখানে মধ্যবিত্তরা ভালো থাকবেন। যে ভারতে যুবপ্রজন্ম এবং মহিলা সমাজ ও দেশকে নেতৃত্ব দেবে। যে দেশের যুবশক্তি সবসময় দু'কদম এগিয়ে থাকবে।

২) রাষ্ট্রপতি মুর্মু: 'গরিবি হটাও' স্রেফ স্লোগান হিসেবে পড়ে নেই। দারিদ্র্যতার সমস্যা স্থায়ীভাবে কাটানোর জন্য আমার সরকার কাজ করে চলেছে এবং তাঁদের ক্ষমতায়নের কাজ করছে।

৩) রাষ্ট্রপতি মুর্মু: দুর্নীতি নিয়ে আমার সরকারের অবস্থান একেবারে স্পষ্ট। আমার সরকারের মতে, গণতন্ত্র ও সামাজিক বিচারের সবথেকে বড় শত্রু হল দুর্নীতি। আর্থিক কারচুপিতে জড়িতদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে আমার সরকার আইন পাশ করেছে।

আরও পড়ুন: President speech ahead of Republic Day: 'মহাকাশে পৌঁছেও আমরা মাটিতে পা রেখে চলি', প্রজাতন্ত্র দিবসের আগে রাষ্ট্রপতি

৪) রাষ্ট্রপতি: আজ দেশে স্থিতিশীল, নির্ভীক সরকার আছে। যে সরকার কোনও সিদ্ধান্ত নিতে পিছপা হয় না। যে সরকার দেশের বড় স্বপ্ন পূরণের জন্য কাজ করে যাচ্ছে।

৫) রাষ্ট্রপতি: আমরা করোনাভাইরাস মহামারীর সময় দেখেছিলাম যে পুরো বিশ্বে কীভাবে গরিব মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। কিন্তু ভারত সরকার গরিব মানুষদের জন্য এগিয়ে এসেছিল। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালু করেছিল, যাতে গরিব মানুষদের খালি পেটে ঘুমোতে না চান। আজ যে প্রকল্পের প্রশংসা করছে পুরো বিশ্ব। প্রযুক্তি ব্যবহারের ফলে দেশের প্রতিটি প্রান্তের মানুষের কাছে ওই প্রকল্পের সুবিধা পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন: PM Modi on Union Budget 2023: নজর থাকবে বিশ্বের, 'আমজনতার আকাঙ্খা পূরণের সব চেষ্টা হবে বাজেটে', আশ্বাস মোদীর

৬) রাষ্ট্রপতি মুর্মু: বিশ্বের যেখানে-যেখানে রাজনৈতিক অস্থিরতা আছে, সেখানে বড়সড় সংকট তৈরি হয়েছে। জাতীয় স্বার্থে আমার সরকার যে সব সিদ্ধান্ত নিয়েছে, তার জেরে অন্যান্য দেশের তুলনায় ভারত ভালো জায়গায় আছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.