বাংলা নিউজ > ঘরে বাইরে > সম্মানিত গালওয়ানের সাহসীরা,মহাবীর চক্র পেলেন কর্নেল সন্তোষবাবু,বীর চক্রে ভূষিত ৫

সম্মানিত গালওয়ানের সাহসীরা,মহাবীর চক্র পেলেন কর্নেল সন্তোষবাবু,বীর চক্রে ভূষিত ৫

আজকে রাষ্ট্রপতি ভবনে শহিদ কর্নেল বি সন্তোষের স্ত্রী সন্তোষী এবং মা মঞ্জুলার হাতে পদক তুলে দেন রাষ্ট্রপতি (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

আজকে রাষ্ট্রপতি ভবনে শহিদ কর্নেল বি সন্তোষের স্ত্রী সন্তোষী এবং মা মঞ্জুলার হাতে পদক তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

২০২০ সালে লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সৈন্যদের সাথে সংঘর্ষের সময় শহিদ হওয়া কর্নেল বি সন্তোষ বাবুকে মহাবীর চক্র (মরণোত্তর) পদকে ভূষিত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আজকে রাষ্ট্রপতি ভবনে শহিদ কর্নেল বি সন্তোষের স্ত্রী সন্তোষী এবং মা মঞ্জুলার হাতে পদক তুলে দেন রাষ্ট্রপতি।

গালওয়ান সংঘর্ষে দেশের সম্মান রক্ষার্থে লড়াই করা আরও পাঁচজনকে বীর চক্র প্রদান করেন রাষ্ট্রপতি। বীর চক্র প্রাপকদের মধ্যে মধ্যে চারজনকে এই পদক মরণোত্তর ভাবে দেওয়া হয়। উল্লেখ্য, ভারতের দ্বিতীয়-সর্বোচ্চ যুদ্ধকালীন বীরত্ব পুরষ্কার হল মহাবীর চক্র। তারপরেই বীর চক্র।

মরণোত্তর বীর চক্র পদক প্রাপকরা হলেন - নায়েব সুবেদার নুদুরাম সোরেন (১৬ বিহার), হাবিলদার কে পালানি (৮১ ফিল্ড), নায়েক দীপক সিং (১৬ বিহার) এবং সিপাহী গুরতেজ সিং (৩ পাঞ্জাব)। হাবিলদার তেজিন্দর সিং (৩ মিডিয়াম) ছিলেন যুদ্ধকালীন সম্মানের একমাত্র জীবিত প্রাপক। 

গতবছরের ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্য়কায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষে জড়িয়ে পড়েছিল ভারত ও চিনের সেনা। সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছিলেন। ভারতীয় সেনার তরফে জানানো হয়েছিল, লাল ফৌজ়ের কমপক্ষে ৪০ জন জওয়ান হতাহত হন।

তার পর থেকে একাধিকবার সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা হয়েছে। চিনের সঙ্গে দফায় দফায় কোর কমান্ডার স্তরে বৈঠক করেছে ভারতীয় সেনা। কিন্তু তারপরেও দীর্ঘদিন সীমান্তে শক্তি বাড়িয়ে চলছিল চিন। ভারতও প্রস্তুত থাকছিল সীমান্তে। মোতায়েন করা হচ্ছিল বাড়তি সেনা।

ঘরে বাইরে খবর

Latest News

এবার রাজপথে ‘মৃত্যুঘণ্টা’ বাজালেন মমতা, নেপথ্যে সেই পরেশ পাল, BJP-র প্রশ্ন কার? আজ শহরে রোড শো করবেন মোদী, তার আগে ট্রাফিক নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিশের অমিতাভ বচ্চনের পরামর্শে অনুপ্রেরণা খুঁজতে কলকাতায় অহনা কুমরা, খেলেন কী? KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? রেমাল বিদায়ে বাংলায় কি কমবে বৃষ্টি? জুনের শুরুতেই ফের ভাসতে পারে কলকাতা ‘আমি রূপকথার গল্পের খারাপ সৎ মা নই…’, জাভেদের প্রথম স্ত্রীকে নিয়ে অকপট শাবানা WhatsApp-এ ভুল ভয়েস নোট পাঠিয়ে ফেলেছেন? জানুন পাঠানোর আগে কীভাবে শুনবেন সেটি লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ম্যাচ খেলবে ভারত- দেখুন সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.