বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতীয় সিনেমা এক কিংবদন্তীকে হারাল:‌ সৌমিত্র–প্রয়াণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফাইল ছবি
প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফাইল ছবি

ভারতীয় সিনেমা এক কিংবদন্তীকে হারাল:‌ সৌমিত্র–প্রয়াণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

  • টুইটে রাষ্ট্রপতি লিখেছেন, ‘‌অপু ট্রিলজি’‌ ছাড়াও ‌সত্যজিৎ রায়ের অন্যান্য মাস্টারপিস সিনেমায় তাঁর অসাধারণ অভিনয়ের জন্য সৌমিত্র চট্টোপাধ্যায়কে বিশেষভাবে স্মরণ করা হবে। অভিনয়ের নৈপুণ্যে তিনি তাঁর অবদান রেখে গিয়েছেন।

প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়। রাজনীতি থেকে বিনোদিন— শোকের ছায়া পড়েছে সব মহলেই। রবিবার টুইট করে শোক প্রকাশ করলেন দেশের সাংবিধানিক প্রধান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ইংরেজি ও বাংলা ভাষায় টুইট করে এদিন তিনি জানালেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে ভারতীয় সিনেমা তার আর এক কিংবদন্তীকে হারাল।

একইসঙ্গে টুইটে রাষ্ট্রপতি লিখেছেন, ‘‌অপু ট্রিলজি’‌ ছাড়াও ‌সত্যজিৎ রায়ের অন্যান্য মাস্টারপিস সিনেমায় তাঁর অসাধারণ অভিনয়ের জন্য সৌমিত্র চট্টোপাধ্যায়কে বিশেষভাবে স্মরণ করা হবে। অভিনয়ের নৈপুণ্যে তিনি তাঁর অবদান রেখে গিয়েছেন।

টুইটে এদিন রামনাথ কোবিন্দ মনে করিয়ে দেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনয় তাঁকে দাদাসাহেব ফালকে পুরষ্কার, পদ্মভূষণ এবং লিজিয়ান অফ অনার–সহ বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক পুরষ্কার এনে দিয়েছে। এদিন সৌমিত্রবাবুর পরিবার, পরিজন এবং বিশ্বজুড়ে তাঁর লক্ষ লক্ষ ভক্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

একইসঙ্গে এদিন বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় টুইট করে প্রয়াত অভিনেতার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটে লিখেছেন, ‘‌সৌমিত্র চট্টোপাধায়ের প্রয়াণ চলচ্চিত্র জগত, পশ্চিমবঙ্গ–সহ ভারতের সাংস্কৃতিক পরিমণ্ডলে এক অপূরণীয় ক্ষতি। তাঁর কাজের মধ্যে বাঙালির চেতনা, ভাবাবেগ ও নৈতিকতার প্রতিফলন পাওয়া যায়। তাঁর প্রয়াণে আমি শোকাহত। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পরিবার ও অনুরাগীদের সমবেদনা জানাই। ওম শান্তি।’‌

বন্ধ করুন