বাড়ি > ঘরে বাইরে > বিক্ষোভের আঁচ হোয়াইট হাউজের সামনে, চলল টিয়ার গ্যাস, বাঙ্কারে আশ্রয় নিলেন ট্রাম্প
চলল বিক্ষোভ (REUTERS)
চলল বিক্ষোভ (REUTERS)

বিক্ষোভের আঁচ হোয়াইট হাউজের সামনে, চলল টিয়ার গ্যাস, বাঙ্কারে আশ্রয় নিলেন ট্রাম্প

বিভিন্ন জায়গায় আগুন লাগিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। 

আমেরিকার মিনিয়াপোলিসে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির পুলিশি অত্যাচারে মৃত্যুর প্রতিবাদে যে বিক্ষোভ শুরু হয়েছে, তার আঁচ এবার পড়ল খোদ হোয়াইট হাউজে। ওয়াশিংটনে রাষ্ট্রপতি নিবাসের সামনে রীতিমত হল জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ। পরিস্থিতি জটিল দেখে কোনও ঝুঁকি না নিয়ে মাটির নীচে বাঙ্কারে অল্প সময়ের জন্য আশ্রয় নেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। 

রবিবার শয়ে শয়ে বিক্ষোভকারী হোয়াইট হাউজের সামনে জড়ো হন। তারা পাথর ছুঁড়তে থাকেন ও পুলিশের ব্যারিকেড ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করেন। তখনই কোনও ঝুঁকি না নিয়ে ট্রাম্পকে বাঙ্কারে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় সিক্রেট সার্ভিস।বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসও ছোঁড়ে পুলিশ। বহু জায়গায় আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। তাদেরকে হোয়াইট হাউজ সংলগ্ন লিফায়েট পার্ক থেকে সরিয়ে দেয়ে নিরাপত্তাকর্মীরা। 

জ্বলছে আগুন
জ্বলছে আগুন (AP)

সপ্তাহান্তে আমেরিকায় আরও দানা বেধেছে বিক্ষোভের রোষ। এর মধ্যে আরও আগুনে ঘিয়ের কাজ করেছে ট্রাম্পের টুইট। প্রথমে তিনি বলেন যে লুটিং হলে, শুটিং হবে। তারপর গতকাল তিনি ফ্যাসিবাদ বিরোধী সংগঠন অ্যান্টিফাকে সন্ত্রাসবাদী সংগঠন বলে ঘোষণা করেন। প্রসঙ্গত, অ্যান্টিফার বিরুদ্ধে অভিযোগ উঠেছে বহু জায়গায় বিক্ষোভের নামে লুঠতরাজ করছে তারা। 

তবে এই বিক্ষোভের জেরে হাই এলার্টে হোয়াইট হাইজ। ৯-১১- র পর এতটা সতর্ক খুব কম সময়ই থেকেছে পুলিশ। অতিরিক্তি বাহিনীও বিভিন্ন ইউনিটের মোতায়েন করা হয়েছে চত্বরে। 

 

 

বন্ধ করুন