বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়িয়ে চিন, বিবাদ ভুলে মোদীকে বার্তা জিনপিংয়ের
চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (ফাইল ছবি : পিটিআই)
চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (ফাইল ছবি : পিটিআই)

করোনার বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়িয়ে চিন, বিবাদ ভুলে মোদীকে বার্তা জিনপিংয়ের

  • করোনা আবহে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

করোনা আবহে শুরু হয়েছিল লাদাখ নিয়ে বিবাদ। আর সেই আবহে একাধিক সংঘর্ষ বাঁধে দুই দেশের মধ্যে। সেই সময় থেকেই দূরত্ব বাড়তে শুরু করেছিল দুই দেশ। তবে করোনা আবহে ফের কাছে আসতে শুরু করল দুই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা শি জিনপিংয়ের চিঠিতে মিলল সেরকমই ইঙ্গিত।

করোনা আবহে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। চিঠিতে স্পষ্ট ভাষায় লেখা, করোনার বিরুদ্ধে ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চায় চিন। এহেন দাবি জানিয়ে একটি সংবাদ প্রকাশ করে চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া।

শিনহুয়ার তরফে দাবি করা হয়, প্রেসিডেন্ট জিনপিং অতিমারী বিরোধী এই যুদ্ধে ভারতে পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন মোদীকে লেখা চিঠিতে। জিনপিং লেখেন, 'আমি ভারতে নতুন করে করোনারি নিউমোনিয়ার প্রাদুর্ভাবে খুব উদ্বিগ্ন এবং আমি চিন সরকার এবং চিনা জনগণের পক্ষে এবং আমার নিজের পক্ষ থেকে ভারত সরকার এবং জনগণের প্রতি আন্তরিক সমবেদনা জানাতে চাই।'

এর আগে গত বৃহস্পতিবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই চিঠি লিখেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। সেই চিঠিতেও করোনার বিরুদ্ধে ভারতকে সাহায্য করার বার্তা দিয়েছিল চিন। একই সঙ্গে চিনের তরফেজানানো হয়েছিল যে চিনে তৈরিপ্যানডেমিক-বিরোধী সরঞ্জাম দ্রুত ভারতে পাঠানো হবে।

উল্লেখ্য, গত প্রায় এক বছর ধরে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক সীমান্ত বিবাদের জেরে অবনতি হয়েছে। গত একবছরে ভারতের উত্তর ও উত্তর-পূর্ব সীমান্তে দুই দেশের সেনার মধ্যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে একাধিকবার। এই আবহে ভারতও নিরাপত্তা সংক্রান্ত বিধি ভাঙার অভিযোগ তুলে চিনের একাধিক অ্যাপ বন্ধ করে দিয়েছে। তবে এই বিবাদের মাঝেও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং সরাসরি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই বার্তা পাঠানো যথেষ্ট তাৎপর্যপূর্ণ। 

বন্ধ করুন