বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়িয়ে চিন, বিবাদ ভুলে মোদীকে বার্তা জিনপিংয়ের

করোনার বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়িয়ে চিন, বিবাদ ভুলে মোদীকে বার্তা জিনপিংয়ের

চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (ফাইল ছবি : পিটিআই)

করোনা আবহে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

করোনা আবহে শুরু হয়েছিল লাদাখ নিয়ে বিবাদ। আর সেই আবহে একাধিক সংঘর্ষ বাঁধে দুই দেশের মধ্যে। সেই সময় থেকেই দূরত্ব বাড়তে শুরু করেছিল দুই দেশ। তবে করোনা আবহে ফের কাছে আসতে শুরু করল দুই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা শি জিনপিংয়ের চিঠিতে মিলল সেরকমই ইঙ্গিত।

করোনা আবহে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। চিঠিতে স্পষ্ট ভাষায় লেখা, করোনার বিরুদ্ধে ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চায় চিন। এহেন দাবি জানিয়ে একটি সংবাদ প্রকাশ করে চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া।

শিনহুয়ার তরফে দাবি করা হয়, প্রেসিডেন্ট জিনপিং অতিমারী বিরোধী এই যুদ্ধে ভারতে পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন মোদীকে লেখা চিঠিতে। জিনপিং লেখেন, 'আমি ভারতে নতুন করে করোনারি নিউমোনিয়ার প্রাদুর্ভাবে খুব উদ্বিগ্ন এবং আমি চিন সরকার এবং চিনা জনগণের পক্ষে এবং আমার নিজের পক্ষ থেকে ভারত সরকার এবং জনগণের প্রতি আন্তরিক সমবেদনা জানাতে চাই।'

এর আগে গত বৃহস্পতিবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই চিঠি লিখেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। সেই চিঠিতেও করোনার বিরুদ্ধে ভারতকে সাহায্য করার বার্তা দিয়েছিল চিন। একই সঙ্গে চিনের তরফেজানানো হয়েছিল যে চিনে তৈরিপ্যানডেমিক-বিরোধী সরঞ্জাম দ্রুত ভারতে পাঠানো হবে।

উল্লেখ্য, গত প্রায় এক বছর ধরে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক সীমান্ত বিবাদের জেরে অবনতি হয়েছে। গত একবছরে ভারতের উত্তর ও উত্তর-পূর্ব সীমান্তে দুই দেশের সেনার মধ্যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে একাধিকবার। এই আবহে ভারতও নিরাপত্তা সংক্রান্ত বিধি ভাঙার অভিযোগ তুলে চিনের একাধিক অ্যাপ বন্ধ করে দিয়েছে। তবে এই বিবাদের মাঝেও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং সরাসরি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই বার্তা পাঠানো যথেষ্ট তাৎপর্যপূর্ণ। 

ঘরে বাইরে খবর

Latest News

Happy Burger Day: এই বাচ্চাটাকে চিনতে পারছেন? সে এখন বিশ্বের সেরা ক্রিকেটার 'লাগাতার ফ্লপ দিয়েও কেন ১০ গুণ বেশি পারিশ্রমিক পান নায়করা?' প্রশ্ন কৃতির Bangladesh বনাম USA ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ঘূর্ণিঝড় রেমালে বিপর্যস্ত ভারত ও বাংলাদেশ, প্রকাশ্যে এল ভয়ঙ্কর সব ছবি ক্রুজে বসে প্রেম সেলিব্রেট করবেন অনন্ত রাধিকা, আসন্ন ইভেন্টের মুহূর্ত কোটি টাকার আগামিকাল কেমন কাটবে আপনার? শুভ ঘটনা অপেক্ষায় রয়েছে? জানুন ২৯ মে’র রাশিফল নিউ টাউনের আবাসনের সেপটিক ট্যাঙ্ক থেকে উদ্ধার হল বাংলাদেশি সাংসদের দেহাংশ দরিদ্র দশা পাকিস্তানে! আইএমএফের কাছে ফের লোন চাইছে ভারতের প্রতিবেশী ঝাড়খণ্ড থেকেই লাভ জেহাদ শুরু হয়েছিল, প্রচারে গিয়ে বিরাট নিশানা করলেন মোদী দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Latest IPL News

দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.