বাংলা নিউজ > ঘরে বাইরে > Presidential Election 2022: রাষ্ট্রপতি নির্বাচন শেষে বিমানে করেই ‘বাড়ি’ ফিরলেন ‘মিঃ ব্যালট বক্স’
দিল্লি ফিরছে রাষ্ট্রপতি নির্বাচনের ব্যালট বক্স

Presidential Election 2022: রাষ্ট্রপতি নির্বাচন শেষে বিমানে করেই ‘বাড়ি’ ফিরলেন ‘মিঃ ব্যালট বক্স’

  • গতকাল বিধানসভার স্ট্রং রুমে রাখা ছিল সিল করা ব্যালট বাক্স। কলকাতা পুলিশের কড়া নজরদারিতে বিধানসভা থেকে কলকাতা বিমানবন্দরে ব্যালট বক্সটি নিয়ে যাওয়া হয় আজ ভোরে। সিল করা ব্যালট বাক্সটি কলকাতা থেকে নিয়ে যান ডেপুটি ইলেকশন আধিকারিক সুমন্ত রায়।

গত ১৮ জুলাইয়ের মধ্যে সব রাজ্যের বিধানসভায় পৌঁছেছিল বিশেষ ব্যালট বক্স। এই ব্যালট বক্সেই জমা পড়ে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট। এবং নির্বাচন সম্পন্ন হতেই গতকালই ফের দিল্লি পাড়ি দেন মিঃ ব্যালট বক্স। দিল্লি থেকে বিভিন্ন রাজ্যে যাওয়ার সময় যেভাবে বিমানে করে আলাদা আসনে বসে এসেছিলেন, ঠিক সেভাবেই আলাদা আসনে করে দিল্লি ফিরলেন মিঃ ব্যালট বক্স। এই ব্যালট বাক্সগুলিতেই নির্ধারিত হবে ভারতের পরবর্তী রাষ্ট্রপতির ভাগ্য।

রাজ্যসভার মহাসচিব পিসি মোদী বলেন, 'বিভিন্ন রাজ্যের সহায়তাকারী রিটার্নিং অফিসাররা আজ (সোমবার) সন্ধ্যায় সড়কপথে এবং ফ্লাইটের মাধ্যমে সিল করা ব্যালট বাক্স নিয়ে আসতে শুরু করবেন। বিমানবন্দর থেকে সংসদ ভবন পর্যন্ত নিরাপদ পরিবহণের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।' উল্লেখযোগ্যভাবে, ভোটের ব্যালট বাক্স এবং অন্যান্য উপকরণগুলি সন্ধ্যা ৭টা নাগাদ রাজ্যসভায় রিটার্নিং অফিসারের কাছে জমা দেওয়া হয়েছিল।

এদিকে বিভিন্ন রাজ্য থেকে ব্যালট বক্স দিল্লি পাড়ি দিলেও পশ্চিমবঙ্গের থেকে আঝ ভোরে রওনা দেন মিঃ ব্যালট বক্স। গতকাল বিধানসভার স্ট্রং রুমে রাখা ছিল সিল করা ব্যালট বাক্স। কলকাতা পুলিশের কড়া নজরদারিতে বিধানসভা থেকে কলকাতা বিমানবন্দরে ব্যালট বক্সটি নিয়ে যাওয়া হয় আজ ভোরে। সিল করা ব্যালট বাক্সটি কলকাতা থেকে নিয়ে যান ডেপুটি ইলেকশন আধিকারিক সুমন্ত রায়। পাশাপাশি সঙ্গে ছিলেন অ্যাসিস্টেন্ট রিটার্নিং অফিসার সুপ্রতিম ভট্টাচার্য এবং বিধানসভার ওএসডি অরবিন্দ পঞ্চাধ্যায়। এছাড়াও তাঁদের সঙ্গে যান বিধানসভার আধিকারিক সোমদেব চট্টোপাধ্যায়।

বন্ধ করুন