বাংলা নিউজ > ঘরে বাইরে > Presidential Election Vote Counting Process: আজই পঞ্চদশ রাষ্ট্রপতি পেতে চলেছে ভারত, কোন জটিল অঙ্ক মেনে চলে ভোটগণনা?

Presidential Election Vote Counting Process: আজই পঞ্চদশ রাষ্ট্রপতি পেতে চলেছে ভারত, কোন জটিল অঙ্ক মেনে চলে ভোটগণনা?

রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনার নিয়ম কী? (PTI)

গত সোমবার সংসদ সদস্য এবং ভারতের সব রাজ্যের বিধায়করা এই ভোটদানে অংশগ্রহণ করেছিলেন। ঝাড়খণ্ডের প্রাক্তন গভর্নর দ্রৌপদী মুর্মু এই নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন ক্ষমতাসীন এনডিএ-র মনোনীত প্রার্থী। আজকে তাঁরই জয়ের সম্ভাবনা বেশি বলে মত বিশ্লেষকদের। তবে কোন জটিল অঙ্কে গণনা করা হয় রাষ্ট্রপতি নির্বাচনের ভোট?

বৃহস্পতিবার পঞ্চদশ রাষ্ট্রপতি পাবে ভারত। আজ সংসদভবনে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট গণনা করা হবে। গত সোমবার সংসদ সদস্য এবং ভারতের সব রাজ্যের বিধায়করা এই ভোটদানে অংশগ্রহণ করেছিলেন। ঝাড়খণ্ডের প্রাক্তন গভর্নর দ্রৌপদী মুর্মু এই নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন ক্ষমতাসীন এনডিএ-র মনোনীত প্রার্থী। আজকে তাঁরই জয়ের সম্ভাবনা বেশি বলে মত বিশ্লেষকদের। তবে কোন জটিল অঙ্কে গণনা করা হয় রাষ্ট্রপতি নির্বাচনের ভোট?

সোমবার ভোটগ্রহণ করা হয়েছিল সংসদভবন-সহ দেশের ৩১ টি কেন্দ্রে (বিভিন্ন রাজ্যের বিধানসভায়)। ব্যালট বক্সগুলি বিভিন্ন রাজ্য থেকে দিল্লিতে নিয়ে যাওয়া হয়েছিল মঙ্গলবারের মধ্যে। ব্যালট বক্সগুলি সংসদভবনের স্ট্রং রুমে রাখা হয়। আজ সকাল ১১টা থেকে সংসদভবনে শুরু হবে ভোট গণনা। রাজ্যসভার মহাসচিব পিসি মোদী রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনা তত্ত্বাবধান করবেন।

রিটার্নিং অফিসাররা প্রথমে ব্যালট পেপার গোছাবেন। বিধায়কদের ব্যালট পেপার আগে সাজানো হবে এবং তারপর সাংসদদের। যে ব্যালটে প্রথমে দ্রৌপদী মুর্মুর নাম রয়েছে তা তাঁর নামাঙ্কিত ট্রেতে রাখা হবে এবং যশবন্ত সিনহার নামের ব্যালট তাঁর ট্রেতে। বাছাই শেষে ভোট গণনা শুরু হবে। বিকেল ৪টের মধ্যে ফল প্রকাশ হবে বলে আশা করা হচ্ছে।

উত্তরপ্রদেশে প্রতিটি বিধায়কের ভোটের মূল্য ২০৮, তারপরে ঝাড়খণ্ড এবং তামিলনাড়ুতে বিধায়কদের ভোটের মূল্য ১৭৬। মহারাষ্ট্রে, এটি ১৭৫, পশ্চিমবঙ্গে ১৫১। এদিকে সিকিমে প্রতি বিধায়কের ভোটের মূল্য সাত, নাগাল্যান্ডে এটি নয় এবং মিজোরামে আট। কিন্তু এমনটা কেন? ১৯৭১ সালের জনগণনার রিপোর্টকে ভিত্তি করে সাংসদ ও বিধায়কদের ভোটমূল্য নির্ধারিত হয়। সেই মতো এক একেক রাজ্যের বিধায়কদের ভোটের মূল্য একেক রকম। এদিকে সব সাংসদের ভোটের মূল্যই ৭০০। মোট বৈধ ভোটের ৫০ শতাংশ যোগ এক ভোট পেতে হবে নির্বাচনে জিততে।

 

ঘরে বাইরে খবর

Latest News

২০২৩ সালের পর টেস্টে সর্বোচ্চ স্ট্রাইক রেটের তালিকায় প্রথম পাঁচে চার ইংরেজ. 'সারে জাহাঁ সে আচ্ছা লেখেন নজরুল ইসলাম', মমতার কথায় উপহাস BJP নেত্রীর- ভিডিয়ো ২১ জুলাইয়ের মঞ্চ থেকে বাংলাদেশকে পশ্চিম বাংলাদেশ বানানোর ডাক দিয়েছেন মমতা: BJP দেবলীনা অতীত! বিবৃতিকে মন দিয়েছেন? জবাব তথাগতর প্রথম বার ২০০ পার হরমনদের, এশিয়া কাপের রেকর্ড টোটালে ব্যক্তিগত সেরা স্কোর রিচার পরকীয়া, লিভ ইন পেরিয়ে গাঁটছড়া! সামনে এল স্নেহাশিস-অর্পিতার বিয়ের প্রথম ছবি SSC কাণ্ডে পার্থর গ্রেফতারি নিয়ে অভিষেক টানলেন নিট প্রসঙ্গ, তুললেন কোন দাবি? 'বিবেকবান চাই.. বিত্তবান চাই না, পয়সা আসে চলে যায়..' ২১শের মঞ্চে বার্তা দিদির ‘একদিন শুভমন তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করবে’! ভবিষ্যদ্বাণী প্রাক্তন ব্যাটিং কোচের ‘‌মদের পিছনেই ৪০ কোটি টাকা খরচ করেছে বিজেপি’‌, নির্বাচনের হিসাব দিলেন অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.