বাংলা নিউজ > ঘরে বাইরে > Presidential Election Vote Valuation: রাষ্ট্রপতি নির্বাচনে UP-র বিধায়কদের ‘দাম’ ২০৮, বাংলার মাত্র ১৫১ কেন?
রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় (ANI)

Presidential Election Vote Valuation: রাষ্ট্রপতি নির্বাচনে UP-র বিধায়কদের ‘দাম’ ২০৮, বাংলার মাত্র ১৫১ কেন?

  • উত্তরপ্রদেশে প্রতিটি বিধায়কের ভোটের মূল্য ২০৮, তারপরে ঝাড়খণ্ড এবং তামিলনাড়ুতে বিধায়কদের ভোটের মূল্য ১৭৬। মহারাষ্ট্রে, এটি ১৭৫, পশ্চিমবঙ্গে ১৫১। এদিকে সিকিমে প্রতি বিধায়কের ভোটের মূল্য সাত, নাগাল্যান্ডে এটি নয় এবং মিজোরামে আট। কিন্তু এমনটা কেন?

আজ রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ রাজ্যসভার মহাসচিব পিসি মোদী রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনা তত্ত্বাবধান করবেন। সকাল ১১টা থেকে শুরু হবে ভোট গণনা। ব্যালট বক্সগুলি বিভিন্ন রাজ্য থেকে দিল্লিতে নিয়ে যাওয়া হয়েছিল মঙ্গলবারের মধ্যে। ব্যালট বক্সগুলি সংসদভবনের স্ট্রং রুমে রাখা হয় এরপর। বিভিন্ন রাজ্যে বিধায়কদের ভোটের মূল্য একেক রকম হয়। উত্তরপ্রদেশে প্রতিটি বিধায়কের ভোটের মূল্য ২০৮, তারপরে ঝাড়খণ্ড এবং তামিলনাড়ুতে বিধায়কদের ভোটের মূল্য ১৭৬। মহারাষ্ট্রে, এটি ১৭৫, পশ্চিমবঙ্গে ১৫১। এদিকে সিকিমে প্রতি বিধায়কের ভোটের মূল্য সাত, নাগাল্যান্ডে এটি নয় এবং মিজোরামে আট। কিন্তু এমনটা কেন?

১৯৭১ সালের জনগণনার রিপোর্টকে ভিত্তি করে সাংসদ ও বিধায়কদের ভোটমূল্য নির্ধারিত হয়। সেই মতো এক একেক রাজ্যের বিধায়কদের ভোটের মূল্য একেক রকম। ২০২৬ সালে এই ভোটমূল্য ফের একবার সংশোধন করা হবে। বিধায়কের ভোটমূল্য নির্ধারণ করার নির্দিষ্ট ফর্মুলা রয়েছে। কোনও রাজ্যের জনসংখ্যাকে সেই রাজ্যের মোট বিধায়ক সংখ্যা দিয়ে ভাগ করতে হবে। তার পর সেই ভাগফলকে আবার ১০০০ দিয়ে ভাগ করা হয়। এতে যে সংখ্যা আসে, সেটাই সেই রাজ্যের বিধায়কদের ভোটমূল্য।

১৯৭১ সালে জনগণনা হিসাবে পশ্চিমবঙ্গের জনসংখ্যা ছিল ৪ কোটি ৪৩ লক্ষ ১২ হাজার ১১। সেই সময় রাজ্যের বিধায়ক সংখ্যা ছিল ২৯৪। তাই নির্বাচন কমিশন নির্দিষ্ট ফর্মুলা অনুসরণ করে পশ্চিমবঙ্গের প্রত্যেক বিধায়কের ভোটমূল্য ১৫১ নির্ধারণ করা হয়। একই ভাবে উত্তরপ্রদেশ এবং অন্যান্য রাজ্যের বিধায়কদের ভোটমূল্য নির্ধারণ করা হয়েছিল ১৯৭১ সালের জনসংখ্যার ভিত্তিতে। 

 

 

 

বন্ধ করুন